দক্ষিণ এশিয়া

করোনা মোকাবিলায় বিধিনিষেধ মানাতে সেনা নামাচ্ছে পাকিস্তান

ইসলামাবাদ, ২৪ এপ্রিল – পাকিস্তানে করোনাভাইরাস মোকাবিলায় জনগণকে বিধিনিষেধ মানাতে সেনা নামানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল শুক্রবার টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি এই নির্দেশের কথা জানিয়েছেন।

পাক প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত যে পদক্ষেপ নিতে যাচ্ছে অর্থাৎ লকডাউন ঘোষণা যাতে আমাদের না করতে হয় সেজন্য আমি আপনাদের নির্দেশনাগুলো মেনে চলার অনুরোধ করছি। আপনারা যদি মাস্ক পরেন তাহলে অর্ধেক সমস্যাই সমাধান হয়ে যায়।’

ইমরান খান বলেন, ‘আমাদের অবস্থা যদি ভারতের মতো হয়, তাহলে আমাদের শহরগুলো বন্ধ করে দিতে হবে। আমরা এটি করতে পারি না, কারণ এর ফলাফল আমরা পূর্ব অভিজ্ঞতায় দেখেছি।

লকডাউন ঘোষণা করলে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হয় দরিদ্র মানুষ। মানুষ আমাকে আজকে লকডাউন ঘোষণার কথা বলছে। কিন্তু আমরা এটা করছি না, কারণ আমি আবারও বলছি, এতে দিনমজুর ও শ্রমিকরা সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হবে।’

প্রসঙ্গত, করোনা মোকাবিলায় পাকিস্তানে ঘোষিত এসওপি (স্পেশাল অপারেটিং প্রসিডিউর)হচ্ছে- মার্কেটগুলো সন্ধ্যা ৬টার মধ্যে বন্ধ করতে হবে, ঈদ পর্যন্ত বাইরে কিংবা বাড়ির ভেতরে অনুষ্ঠান আয়োজন নিষিদ্ধ, অফিস চলবে দুপুর ২টা পর্যন্ত এবং অফিসগুলোতে ৫০ জনের বেশি কর্মী থাকতে পারবে না।

সূত্র : আমাদের সময়
এন এ/ ২৪ এপ্রিল

Back to top button