ক্রিকেট

শেষবার আইপিএল খেলছেন যারা

মুম্বাই, ১০ এপ্রিল – ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর শুরু রাত ৮টায়। উদ্বোধনী ম্যাচে রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

এবার ক্যারিয়ারের শেষ আইপিএল খেলবেন একঝাঁক তারকা। তাদের মধ্যে অন্যতম চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র ‍সিং ধোনি। আইপিএলের শুরু থেকেই চেন্নাইয়ের হয়ে খেলেন তিনি। তার অধিনায়কত্বে ২০১০, ২০১১ আর ২০১৮ সালে তিনবার শিরোপা জিতে নেয় চেন্নাই।

আইপিএলে গত ১৩ আসরে ২০৪ ম্যাচে অংশ নিয়ে অষ্টম সর্বোচ্চ ৪ হাজার ৬৩২ রান সংগ্রহ করা ধোনির সামনে সুযোগ ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করা। শুধু তাই নয়, চেন্নাইকে চতুর্থ শিরোপা উপহার দিয়ে ক্যারিয়ারের শেষ আইপিএলটা স্মরণীয় করে রাখতে চান চল্লিশ বছর ছুঁই ছুঁই এই তারকা ক্রিকেটার।

আরও পড়ুন : হার্শাল-ভিলিয়ার্স নৈপুণ্যে মুম্বাইকে হারালো ব্যাঙ্গালোর

ধোনির মতো এটাই শেষ আইপিএল হরভজন সিংয়ের। ভারতীয় এই তারকা ক্রিকেটার দীর্ঘদিন খেলেছেন ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসে। এবার কলকাতা নাইট রাইডার্স তাকে দলে নিলেও তিনি আদৌ কেমন পারফরম্যান্স করবেন, সেটা নিয়ে রয়েছে রাজ্যের সংশয়। ৪০ বছর বয়সী এই ক্রিকেটারের সামনে তাই চ্যালেঞ্জটা বেশ কঠিন। অতীতে আইপিএলে ১৬০ ম্যাচে অংশ নিয়ে ১৫০ উইকেট শিকার করেন হরভজন। ২০১৯ সালের আইপিএলে ১১ ম্যাচে ১৬টি উইকেট শিকার করে চমকে দেন।

ধোনি-হরভজন সিংয়ের মতো এটাই হয়তো শেষ আইপিএল কেদার যাদবের। অফ-ফর্মের কারণে গত বছর থেকে জাতীয় দলের বাইরে যাদব। আইপিএলের গত আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে ৮ ম্যাচে মাত্র ৬২ রান করেছেন। ৩৬ বছর বয়সী এই তারকা ক্রিকেটারের এবারের আইপিএল তাই খুবই গুরুত্বপূর্ণ।

ভারতীয় দলে অনিয়মিত হয়ে যাওয়া ঋদ্ধিমান সাহারও হয়তো এটাই শেষ আইপিএল। গত বছর আইপিএলে ব্যাট হাতে বিধ্বংসী মেজাজেই পাওয়া গিয়েছিল ঋদ্ধিকে। মাত্র ৪ ম্যাচে ২০০ রান করেছিলেন তিনি। তার মধ্যে দুটি হাফ সেঞ্চুরিও ছিল। আর উইকেটকিপার হিসেবে ঋদ্ধিকে নিয়ে কোনো প্রশ্ন উঠারই জায়গা নেই। বিশ্বের অন্যতম সেরা উইকেটকিপার তিনি। তবে এবার আইপিএলে ৩৭ বছরের ঋদ্ধি যদি অসাধারণ পারফরম্যান্স করতে না পারেন, সেক্ষেত্রে এই টুর্নামেন্টের পর তার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে।

ঋদ্ধিমান সাহার মতো একই অবস্থা রবিন উথাপ্পার। তার ক্ষেত্রেও বয়স একটা বড় ফ্যাক্টর। ৩৫ বছরের এই ব্যাটসম্যান যে খুব খারাপ ছন্দে রয়েছেন তা কিন্তু নয়। তবে শেষ কয়েক বছর প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারছেন না।

আইপিএলের প্রথম আসর থেকে এ পর্যন্ত ১৮৯ ম্যাচ খেলে ২৪টি ফিফটির সাহায্যে ২৭.৯২ গড়ে ৪ হাজার ৬০৭ রান করেছেন উথাপ্পা।

সূত্র : প্রতিদিনের সংবাদ
এন এইচ, ১০ এপ্রিল

Back to top button