ইউরোপ

বিধি ভেঙে জন্মদিন উদযাপন, নরওয়ের প্রধানমন্ত্রীকে জরিমানা

অসলো, ০৯ এপ্রিল – মহামারী করোনার বিরুদ্ধে লড়তে জারি করা হয়েছে স্বাস্থ্যবিধি। সে স্বাস্থ্যবিধি ভঙ্গ করলে মিলছে শাস্তিও। তাই বলে স্বাস্থ্যবিধি ভঙ্গের দায়ে প্রধানমন্ত্রীকে জরিমানা! কি, অবাক হচ্ছেন? ভাবছেন, তাও আবার হয় নাকি? হয়ই বটে। তবে বাংলাদেশে নয়, নরওয়তে।

গত ফেব্রুয়ারিতে নিজের ৬০তম জন্মদিনে পরিবারের ১৩ জন সদস্যকে নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেন নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ।

আরও পড়ুন : প্রিন্স ফিলিপের বর্ণাঢ্য জীবনের চমকপ্রদ দশ তথ্য

অথচ সেদেশের করোনায় জারি করা স্বাস্থ্যবিধিতে রয়েছে, ১০ জনের বেশি মানুষ নিয়ে কোনো পার্টি আয়োজন করা যাবে না। সেই আইন ভাঙার কারণেই এই জরিমানা।

জরিমানার পরিমাণও কম নয়। ২০ হাজার নরউইজিয়ান ক্রাউন বা প্রায় দুই লাখ বাংলাদেশি টাকা। আগের মাসেই ওই পার্টির আয়োজনের জন্য ক্ষমা চেয়েছিলেন এরনা। কিন্তু তারপরও জরিমানার মুখে পড়তে হলো তাকে।

এক সংবাদ সম্মেলনে পুলিশের কর্মকর্তা ওলে সেভারুদ এসব কথা জানিয়েছেন। তিনি বলেন, আসলে এই ধরনের সিদ্ধান্ত নিয়ে একটি দৃষ্টান্ত তৈরি করতে চেয়েছে পুলিশ।

তার কথায়, আইন সকলের জন্যই সমান। তবুও আইনের সামনে সবকিছু সব সময় সমান থাকে না। সেই জন্য সামাজিক বিধিনিষেধের ক্ষেত্রে সাধারণ জনতার বিশ্বাস অটুট রাখতেই এই ধরনের পদক্ষেপ নেওয়া দরকার।

সূত্র : আরটিভি
এন এইচ, ০৯ এপ্রিল

Back to top button