জাতীয়

ফেইসবুকে জিহাদের ডাক দিয়ে স্ট্যাটাস: গোয়েন্দা জালে অপরাধীরা

ঢাকা, ০৫ এপ্রিল – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধীতা করে ফেইসবুকে মিজানুর রহমান আযহারী’র বক্তৃতা পোস্ট করে সরকারের বিরুদ্ধে জিহাদের ডাক দেন ঢাকার উত্তরা এলাকার বাসিন্দা শাহানা রশিদ। এই নারীর বিরুদ্ধে অর্থ পাচার, জঙ্গী অর্থায়নসহ অসংখ্য অভিযোগ তুলছে প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ-সহ ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সহযোগী সংগঠন আরএসএস-এর মুখপত্র অর্গানাইজার এবং আরো কিছু পত্রিকা। বাংলাদেশেও জাতীয় দৈনিক নতুন সময় এনিয়ে একাধিক অনুসন্ধানী রিপোর্ট প্রকাশ করেছে।

জানা যায়, গর ২৯ মার্চ শাহানা রশিদ তার ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে নরেন্দ্র মোদীর সফরের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে তোলার ডাক দেন। ওই স্ট্যাটাসের কমেন্টে কেউকেউ জিহাদের ডাক দেয়ার আহ্বান জানান। এরই মাঝে ভারতের অর্গানাইজার এবং ইস্টার্ন হেরাল্ড পত্রিকার রিপোর্টে বলা হয়েছে শাহানার ছেলে সজল মাহমুদ অনি ২০১২ সাথে ভারতীয় নাগরিক সঞ্জীব সাহা-কে অস্ত্রের মুখে অপহরণ করে মুক্তিপণ দাবী করলে পুলিশ সঞ্জীবকে মারাত্মক আহত অবস্থায় উদ্ধার করে। পরবর্তীতে এবিষয়ে উত্তরা থানায় মামলা হয়। সজল মাহমুদ অনির বিরুদ্ধে উত্তরা থানায় অসংখ্য অভিযোগ আছে বলেও জানা যায়। এছাড়া তার বিরুদ্ধে মাদক ব্যবসা এবং নারীদের প্রেমের ফাঁদে ফেলে ব্ল্যাকমেইলিং এর অভিযোগও উঠেছে।

আরও পড়ুন : ২৪ ঘণ্টায় শনাক্ত ৭ হাজারের বেশি, মৃত্যু ৫২

শাহানা রশীদের আরেক ছেলে শ্যামল মাহমুদ অঞ্জন মালয়েশিয়ার লিমকোকউইং ইউনিভার্সিটিতে অধ্যয়নরত। ওই ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিরুদ্ধে ইসলামিক স্টেট সংশ্লিষ্টতার অভিযোগ প্রমাণিত। মালয়েশিয়ার কাউন্টার টেরোরিজম বিভাগ একারণে বেশ ক’জন লিমকোকউইং শিক্ষার্থীকে গ্রেফতারও করে। এছাড়া, অঞ্জনের বিরুদ্ধে বিভিন্ন সামাজিক যোগযোগ মাধ্যমে ভুয়া আইডি খুলে বিভিন্ন মানুষকে হয়রানীর সুনির্দিষ্ট অভিযোগও আছে। তদন্ত করে দেখা গেছে অঞ্জন ফেইসবুকে মুন্তাহি জুঁই এবং ইনস্টাগ্রামে রিতি মাহমুদ নামে ভুয়া একাউন্ট খুলে অনেক নারীর ব্যক্তিগত ছবি পোস্ট করে ক্রমাগত হয়রানী করছে, যা দেশের প্রচলিত সাইবার আইনে শাস্তিযোগ্য অপরাধ। অঞ্জনের এসব অপকর্মের সাথে তার বড়ভাই সজল মাহমুদ অনি এবং তাদের মা শাহানা রশিদের প্রত্যক্ষ সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

নতুন সময় এর অনুসন্ধানী দল জানতে পেরেছে, শাহানা এবং তাঁর ছেলেরা জঙ্গী গোষ্ঠীর সাইবার জিহাদ ফ্রন্টের সক্রিয় সদস্য। সাম্প্রতিক সময়ে জুনায়েদ বাবুনগরী এবং মামুনুল হকের নেতৃত্বে হেফাজতে ইসলামের গড়ে ওঠা সাইবার জিহাদ ফ্রন্টের সাথেও শাহানা রশিদ এবং তার দুই ছেলে অনি ও অঞ্জন প্রত্যক্ষভাবে জড়িত বলে অভিযোগ উঠেছে।
বিদেশে অর্থ পাচারের অভিযোগে

শাহানা রশিদর বিরুদ্ধে মালয়েশিয়ার অর্থ পাচার এবং জঙ্গী অর্থায়নের অভিযোগের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ক্রাইম বিভাগ এবং দুর্নীতি দমন কমিশনসহ একাধিক আইন প্রয়োগকারী সংস্থা তদন্ত শুরু করেছে। পাশাপাশি, পুলিশের একাধিক শাখা এবং গোয়েন্দা সংস্থাগুলো শাহানা রশিদ এবং তার দুই ছেলের রাষ্ট্র বিরোধী অপতৎপরতার বিষয়ে তদন্ত করছে। এবিষয়ে একটি নির্ভরযোগ্য সূত্র নতুন সময়-কে জানায়, শাহানা রশিদ এবং তাঁর দুই ছেলে সজল মাহমুদ অনি ও শ্যামল মাহমুদ অঞ্জন এরই মাঝে গোয়েন্দা জালে আছে। যেকোনো সময় এদের গ্রেফতার করা হবে।

সূত্র : নতুন সময়
এন এ/ ০৫ এপ্রিল

Back to top button