ব্যবসা

বাংলাদেশ ব্যাংকসহ ২ শতাধিক প্রতিষ্ঠানে সাইবার হামলা

ঢাকা, ০২ এপ্রিল – বাংলাদেশ ব্যাংকসহ দেশের সরকারি ও বেসরকারি আর্থিক এবং অন্যান্য ২০০ এর বেশি প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে। ‘হাফনিয়াম’ নামের একটি হ্যাকার গ্রুপ এই সাইবার হামলা চালিয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও বাংলাদেশ সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানিয়েছেন, ২০০-এর বেশি প্রতিষ্ঠানের সার্ভারের মধ্যে হাফনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের মাধ্যমে এই হামলা পরিচালনা করা হয়।

আরও পড়ুন : ফোন-অ্যাপস দিয়ে শেয়ার লেনদেনের পরামর্শ

তিনি বলেন, হ্যাকার গ্রুপ মাইক্রোসফট মেইল সার্ভার থেকে মেইলের মাধ্যমে তথ্য সংগ্রহ করে। এরা বাংলাদেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠানের সার্ভারে হামলা করেছে।

নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম থেকে মনিটর করার সময় এই হামলার বিষয়টি শনাক্ত হয়।

বৃহস্পতিবার ‘বিজিডি ই গভ সার্ট ওয়েবসাইট’-এ (https://www.cirt.gov.bd/) এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে তারেক এম বরকতউল্লাহ বলেন, হামলার শিকার প্রতিষ্ঠানগুলোয় এটা কীভাবে রিকভার করতে হয়, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট আমরা দিয়েছি। যাতে সবাই ওই রিপোর্ট দেখে সার্ভারগুলোকে রিস্টোর করতে পারে এবং হ্যাকারের হামলা থেকে মুক্ত হতে পারে।

বাংলাদেশ সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, বিভিন্ন আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানের সাইবার হামলার হুমকি রয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০২ এপ্রিল

Back to top button