এশিয়া

ইন্দোনেশিয়ায় তেল পরিশোধনাগারে ভয়াবহ আগুন

জাকার্তা, ৩০ মার্চ – ইন্দোনেশিয়া সরকার পরিচালিত দেশটির বৃহত্তম তেল পরিশোধনাগারে সোমবার ভায়াবাহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। দুর্ঘটনায় বেশ কয়েক জন আহত হয়েছে বলে জানা যায়। নিরাপত্তার খাতিরে ইতিমধ্যে আশপাশের এলাকা থেকে অন্তত এক হাজার পরিবারকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন : সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে নিহত পাঁচশতাধিক

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী এএফপি-কে জানিয়েছেন, প্রথমে তীব্র একটি শব্দে কেপে ওঠে আশপাশের এলাকা। তারা ভাবেন ঘুর্ণিঝড় আছড়ে পড়েছে। কিন্তু পরে বুঝতে পারেন কাছের তেল পরিশোধনাগারটিতে আগুন লেগে কোনও দুর্ঘটনা ঘটেছে। প্রথমে একটি স্টোরেজ ট্যাঙ্কে আগুন লাগে পরে অন্য কন্টেনারেও তা ছড়িয়ে পড়ে।

স্থানীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ থেকে জানানো হয়েছে, বজ্রপাত-সহ বৃষ্টি চলছিল ইন্দোনেশিয়ার এই এলাকায়। তাই আগুন লাগার কারণ স্পষ্ট করে জানা না গেলেও মনে করা হচ্ছে বাজ পড়েই প্রথমে আগুন লাগে। পরে তা ছড়িয়ে পড়ে। সেই বিস্ফোরণের শব্দে আতঙ্কিত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ও জানানো হয়েছে। প্রায় ১৫ জন আহত হয়েছেন। গুরুতর আহত কয়েক জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তৈল শোধনাগার কর্তৃপক্ষ জানায়, আর আগুন যাতে বেশি ছড়িয়ে না পড়ে তার জন্য সব কাজ বন্ধ রাখা হয়েছে। পার্টামিনা কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন লাগলেও দেশে তেলের জোগানে কোনও সমস্যা হবে না। কারণ প্রচুর শোধিত তেল মজুত রয়েছে।

সূত্র : ইত্তেফাক
এন এইচ, ৩০ মার্চ

Back to top button