সিলেট

সিলেট-৩ আসনে নৌকা চান ইনাম চৌধুরী

সিলেট, ২৫ মার্চ – দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে জাতীয় সংসদের সিলেট-৩ (২৩১) আসন গঠিত। বিগত তিনটি নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের মাহমুদ উস সামাদ চৌধুরী। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ ঢাকার একটি হাসপাতালে তিনি মারা যান। এ কারণে আসনটি শূন্য হয়েছে।

নির্বাচন বিধি অনুযায়ী- এ আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সে হিসাবে আগামী জুনের মধ্যে উপনির্বাচন হওয়ার কথা। নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন দলের মনোনয়নপ্রত্যাশীরা ইতোমধ্যে তৎপর হয়ে উঠেছেন।

এরই মাঝে সিলেট-৩ আসনে প্রার্থী হওয়ার প্রত্যাশা ব্যক্ত করলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, বেসরকারীকরণ কমিশনের সাবেক চেয়ারম্যান ও গোলাপগঞ্জের কৃতিসন্তান ইনাম আহমদ চৌধুরী। তিনি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ২০১৮ সালের ডিসেম্বরে তিনি আওয়ামী লীগে যোগ দেন।

ইনাম আহমদ চৌধুরী বলেন, সিলেট-৩ আসনে নির্বাচন করতে আমি প্রস্তুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে এ আসনের জন্য উপযুক্ত মনে করেন এবং আসনটির জনগণ আমাকে তাদের এলাকার উন্নয়নযজ্ঞের কারিগরের জায়গায় বসাতে চান তবেই আমি প্রার্থী হবো।

আরও পড়ুন : মতিঝিলে মোদিবিরোধী বিক্ষোভ, ‘শিশুবক্তা’ রফিকুল আটক

বিগত (একাদশ) জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী ছিলেন ইনাম আহমেদ চৌধুরী। কিন্তু ওই আসনে ধানের শীষের প্রতীক পান খন্দকার আবদুল মুকতাদির। এর পরেই ২০১৮ সালের ডিসেম্বরে ইনাম আহমেদ চৌধুরী গণভবনে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে আওয়ামী লীগে যোগ দেন। এ সময় প্রধানমন্ত্রী ইনাম আহমদ চৌধুরীকে ফুলের তোড়া উপহার দিয়ে বরণ করে নেন।

এদিকে, ইনাম আহমদ চৌধুরী ছাড়াও শূন্য আসনটিতে প্রার্থী হতে আওয়ামী লীগের আরও যারা ইতোমধ্যে তৎপর হয়ে উঠেছেন তারা হলেন- আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট নিজাম উদ্দিন, কোষাধ্যক্ষ শমশের জামাল, যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রাণবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সুপ্রিমকোর্টের সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল আব্দুর রকিব মন্টু ও ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক শাহ মুজিবুর রহমান জকন।

তাছাড়া মরহুম সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ফারজানা চৌধুরী এবং ভাই আহমদ উস সামাদ চৌধুরীও প্রার্থী হতে পারেন।

নির্বাচন কমিশনের তথ্যমতে- দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত অনুষ্ঠিত ১১টি সংসদ নির্বাচনে ছয় জন নির্বাচিত প্রতিনিধি হিসাবে এই আসনে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে তিনবার নির্বাচিত হন আব্দুল মুকিত খান ও তিনবার মাহমুদ উস সামাদ চৌধুরী। সর্বশেষ নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা নিয়ে নির্বাচিত হন মাহমুদ উস সামাদ চৌধুরী।

সিলেট-৩ আসনে বর্তমানে মোট ভোটার ৩ লাখ ২২ হাজার ২৯৩ জন।

সূত্র : সিলেটভিউ
অভি/ ২৫মার্চ

Back to top button