জাতীয়

পাঁচ বছরে সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন

ঢাকা, ১৫ মার্চ – চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৩৩ দশমিক ৮৩ শতাংশ। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। এই সময়ে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ৭২ হাজার ৬০৩ কোটি ৩৫ লাখ টাকা। যা মোট এডিপির ৩৩ দশমিক ৮৩ শতাংশ। এর আগে অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে জুলাই-ফেব্রুয়ারি এই আট মাসে এডিপিতে খরচ হয়েছিল ৮০ হাজার ১৪৩ কোটি ৬ লাখ টাকা, যা মোট এডিপির ৩৭ দশমিক ২৬ শতাংশ।

রবিবার (১৪ মার্চ) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত মাসিক ভিত্তিতে মন্ত্রণালয় ও বিভাগগুলোর এডিপি বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আরও পড়ুন : লক্ষীপুর-২ আসনের উপ-নির্বাচনে প্রার্থী দেবে না বিএনপি

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, এরও আগে ২০১৮-১৯ অর্থবছরে এই সময়ে এডিপিতে খরচ হয়েছিল ৭০ হাজার ৭৭১ কোটি ৭৮ লাখ টাকা, অর্থাৎ বাস্তবায়ন হার ছিল ৩৯ দশমিক ১৩ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে এই সময়ে এডিপিতে খরচ হয়েছিল ৬২ হাজার ৩৭১ কোটি ৬৮ লাখ টাকা, অর্থাৎ বাস্তবায়ন হার ৩৮ দশমিক ০১ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৮ মাসে এডিপিতে খরচ হয়েছিল ৪৫ হাজার ৫৩২ কোটি টাকা, যার বাস্তবায়ন হার ৩৬ দশমিক ৯১ শতাংশ।

তবে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী জানিয়েছেন, করোনার কারণে এডিপি বাস্তবায়নে নেতিবাচক প্রভাব পড়েছে। বছর শেষে বাস্তবায়ন হার ৮০ শতাংশের বেশি হবে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ১৫ মার্চ

Back to top button