ফুটবল

বিশ্ব কাপের দুই ফাইনালিষ্টের লড়াইয়ে ফ্রান্স হারালো ক্রোয়েশিয়াকে

বিশ্ব কাপের দুই ফাইনালিষ্টের লড়াইয়ে ফ্রান্স হারালো ক্রোয়েশিয়াকে

রাশিয়া বিশ্বকাপের দুই ফাইনালিস্ট মুখোমুখি হয়েছিল জাগরেবে। পুনরাবৃত্তি হলো মস্কো ফাইনালের। হারের দুর্ভাগ্যকে বরণ করে নিতে হলো ক্রোয়েশিয়াকে। তাদের বিরুদ্ধে অপরাজিত থাকার মর্যাদা আট ম্যাচে বাড়িয়ে নিলো বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

নেশন্স লিগে নিজেদের চতুর্থ ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। পিছিয়ে পড়ার পর সমতা ফিরিয়েছিল ক্রোটরা। কিন্তু শেষ দিকে কাইলিয়ান এমবাপ্পের গোল তাদের পয়েন্ট পেতে দেয়নি। এ-৩ গ্রুপে তৃতীয় জয়ে ফ্রান্স ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। সমান খেলে গোল পার্থক্যে এগিয়ে থেকে শীর্ষে পর্তুগাল। মাত্র একটি জয়ে তিন পয়েন্ট নিয়ে তৃতীয় ক্রোয়েশিয়া। শূন্য পয়েন্টে সুইডেন সবার শেষে।

আরও পড়ুন: রোনালদোকে ছাড়াই জিতল পর্তুগাল

বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স ৪-২ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়াকে। একই স্কোরে গত মাসের নেশন্স লিগ ম্যাচ জিতেছিল ফরাসিরা। ম্যাচ শেষে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেছেন, ‘আমরা জানতাম, সত্যিকারের একটা লড়াই হবে। আমরা শুরুটা করেছিলাম দারুণ এবং আমরা পরিষ্কার দুটি গোল করতে পারিনি, এটা দুঃখজনক। কাইলিয়ানের বড় সুযোগ এসেছি। দ্বিতীয়ার্ধে আমরা সঠিক কাজ করেছি।’

আতোঁয়া গ্রিয়েজমান অষ্টম মিনিটে ফ্রান্সকে এগিয়ে দেন। ডানদিকে ফারল্যান্ড মেন্ডির ক্রস ডোমাগোজ ভিডা বিপদমুক্ত করতে ব্যর্থ হলে ১২ মিটার দূর থেকে লক্ষ্যে বল পাঠান ফ্রান্সের ফরোয়ার্ড। কিছুক্ষণ পর এমবাপ্পে স্কোর ২-০ করার সহজ সুযোগ নষ্ট করেন। তার শট গোলপোস্ট ঘেঁষে মাঠের বাইরে চলে যায়। তিন মিটার দূর থেকে মারিও পাসালিচের শট রুখে দিয়ে ফ্রান্সকে বাঁচান গোলকিপার হুগো লরিস।

৬৫ মিনিটে ক্রোয়েশিয়া মিডফিল্ডার নিকোলা ভ্লাসিচ সমতা ফেরান। লুকা মডরিচ ও জোসিপ ব্রেকালোর দারুণ প্রচেষ্টায় বল পেয়ে চমৎকার শটে গোল করেন তিনি। বদলি নেমে পল পগবা ফ্রান্সের সহজ সুযোগ নষ্ট করেন। ম্যাচ শেষ হওয়ার ১১ মিনিট আগে এমবাপ্পের গোলে জয় নিশ্চিত হয় অতিথি দলের।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৫ অক্টোবর

Comments

Back to top button