জানা-অজানা

সমকামী এই নারী ক্রিকেটার দম্পতির আছে সন্তানও

সমকামী এই নারী ক্রিকেটার দম্পতির আছে সন্তানও

সাড়ে তিন বছর আগে আনুষ্ঠানিকভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অ্যামি সাদারওয়েট ও লি তাহুহু। সমলিঙ্গ এই দম্পতির ঘরে চলতি বছর এসেছে নতুন অতিথি। নতুন সন্তানকে নিয়ে বেশ সময় কাটছে দুই ক্রিকেটারের।

জাতীয় দলে খেলার সময় একে অপরের প্রতি আকর্ষণ অনুভব করেন অ্যামি ও লি। ২০১৪ সালে দুজনের এংগেজমেন্ট হয়। দুই সমকামী ক্রিকেটারের ভালোবাসা পূর্ণতা পায় ২০১৭ সালের মার্চে।

চলতি বছরের ১৩ জানুয়ারি সমকামী দম্পতির কোল আলো করে আসে প্রথম সন্তান। নবজাতকের নাম গ্রেস মেরি সাদারওয়েট।

পরিবারে নতুন অতিথির আগমন উপলক্ষে দেড় বছর আগে ক্রিকেট থেকে মাতৃত্বকালীন বিরতি নিয়েছিলেন অ্যামি। সম্প্রতি অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ দিয়ে আবার বাইশ গজে ফিরেছেন তিনি। অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচ মিলিয়ে ৬৯ রান করেছেন এই ক্রিকেটার।

আরও পড়ুন: পৃথিবী শ্রেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন হকিং-এর জীবনের অজানা কিছু তথ্য

নিউজিল্যান্ডের হয়ে ১২২টি ওয়ানডে ও ১০২টি টি-২০ ম্যাচ খেলেছেন অ্যামি সাদারওয়েট। এরমধ্যে ৯টি ওয়ানডে ও ১০টি টি-২০ ম্যাচে তিনি দলকে নেতৃত্ব দিয়েছেন। দুই ফরম্যাট মিলিয়ে তার রান সংখ্যা ৫৫২৭। এছাড়া বল হাতে ৮৭ ইনিংসে ৬৭ উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার।

অন্যদিকে নিউজিল্যান্ডের অন্যতম প্রধান বোলার লি দলের হয়ে ৬৮টি ওয়ানডে ও ৬০টি টি-২০ ম্যাচ অংশ নিয়েছেন। ওয়ানডেতে ৬৭টি ও টি-২০ তে ৫৯টি উইকেট পেয়েছেন তি‌নি।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৯ আগস্ট সমলিঙ্গ বা সমকামী বিয়েকে আইনসিদ্ধ বলে ঘোষণা দেয় নিউজিল্যান্ড। এ আইনের সুযোগে শুধু অ্যামি সাদারওয়েট ও লি তাহুহু-ই নয়, নিউজিল্যান্ডের হেইলি জেনসেন বিয়ে করেছেন অজি ক্রিকেটার নিকোলা হ্যানকককে।

এম এন / ১৫ অক্টোবর

Comments

Back to top button