পর্যটন

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলবে ২৬ মার্চ থেকে

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি – আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি (এনজেপি) থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হচ্ছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সপ্তাহে দুইদিন এই ট্রেন চলাচল করবে। সোমবার এবং বৃহস্পতিবার ট্রেনটি এনজেপি থেকে ছেড়ে আসবে। অন্যদিকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে মঙ্গলবার এবং শুক্রবার।

খবরে বলা হয়, বিরতিহীন নয় ঘণ্টার যাত্রায় ট্রেনটি গন্তব্যে পৌঁছাবে। ১০টি শিতাতপ নিয়ন্ত্রিত কোচ নিয়ে একটি ডিজেল ইঞ্জিনের মাধ্যমে ট্রেনটি চলবে। জলপাইগুড়ি থেকে ঢাকার দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে রয়েছে ৪৪৬ কিলোমিটার।

আরও পড়ুন : ‘দীর্ঘদিন সরকারে থাকায় সব খাতে উন্নয়ন সম্ভব হচ্ছে’

গত ডিসেম্বর মাসে দুই দেশের প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল বৈঠকে এই রেলপথ চালুর উদ্যোগ নেয়া হয়। এরপর বুধবার (২৫ ফেব্রুয়ারি) দুই দেশের কর্মকর্তাদের বৈঠকে ট্রেন চালুর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পাকশি রেলওয়ে বিভাগের ম্যানেজার মো. শহিদুল ইসলাম এবং ভারতের পক্ষে কাটিহার বিভাগের ম্যানেজার রবীন্দ্র কুমার ভার্মা।

বৈঠক শেষে রবীন্দ্র কুমার ভার্মা ভারতীয় সংবাদ মাধ্যমকে বলেন, মূলত পর্যটন শিল্পকে সামনে রেখেই এই ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে। প্রথম পর্যায়ে সপ্তাহে দুইদিন এই ট্রেন চলবে। ২৬ মার্চ এনজেপি থেকে দুপুর ২টায় ট্রেনটি যাত্রা শুরু করবে। দু’দেশের প্রধানমন্ত্রী ভার্চ্যুয়ালি এই রেল পরিষেবার উদ্বোধন করবেন।

সূত্র : পূর্বপশ্চিমবিডি
এন এ/ ২৫ ফেব্রুয়ারি

Back to top button