সিলেট বিভাগ

২১-২৩ মে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব সিলেট সম্মেলন ২০২১

টরন্টো, ২১ ফেব্রুয়ারি- সিলেটের ইতিহাস-ঐতিহ্য, গৌরব ও অহংকারকে বিশ্বময় ছড়িয়ে দিতে আগামী ২১, ২২ ও ২৩ মে ২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে তিনদিন ব্যাপী ৬ষ্ঠ বিশ্ব সিলেট সম্মেলন। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এবারের সম্মেলন ভার্চুয়েলি অনুষ্ঠিত হবে। আর এ আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় থাকছে উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’।

আসন্ন সম্মেলনকে কেন্দ্র করে গত ১৫ ফেব্রুয়ারি এ উপলক্ষে বিশ্ব সিলেট সম্মেলনের নীতি নির্ধারনী কমিটির এক ভার্চুয়েল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ঢাকাস্থ জালালাবাদ সমিতির সাবেক সভাপতি এবং বিশ্ব সিলেট সম্মেলনের অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান সিএম তোফায়েল সামী। বক্তব্য রাখেন কমিটির ভাইস প্রেসিডেন্ট রাশেদা কে চৌধুরী, ডা. জিয়া উদ্দিন আহমেদ, এম এ সালাম (বীর প্রতীক), বদরুল আলম খান, রানা চৌধুরী প্রমুখ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংগঠনের সদস্যরা উপস্থিত থেকে তাদের মতামত ব্যক্ত করেন। সভায় সর্বসম্মতিক্রমে ব্রাক এর প্রাক্তন ভাইস চেয়ারম্যান এবং আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মুশতাকুর রাজা চৌধুরীকে আহবায়ক ও ডা. জিয়া উদ্দিন আহমেদকে সদস্য সচিব করা হয়। শিগগিরই পূর্ণাঙ্গ আয়োজন কমিটির নাম ঘোষণা করা হবে।

প্রতিদিন ৩টি করে লাইভ সম্প্রচার সময়সূচী (অঞ্চল অনুযায়ী) নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা থেকে ১০টা, ইউরোপ (লন্ডন) সময় সন্ধ্যা ৭টা থেকে ১০টা এবং উত্তর আমেরিকা (নিউ ইয়র্ক) সময় সন্ধ্যা ৭টা থেকে ১০টা। প্রয়োজনে দিন ও সময় বাড়ানো হতে পারে। দেশে বিদেশে টিভি চ্যানেল ছাড়াও অনুষ্ঠানটি একই সাথে ওয়েবসাইট (https://www.deshebideshe.tv/), ফেসবুক (https://www.facebook.com/deshebideshe.tv/) এবং ইউটিউব (https://www.youtube.com/deshebideshe) চ্যানেলে সম্প্রচারিত হবে। এছাড়া ফেসবুক পেজ ও ইউটিউব-এ অনুষ্ঠানগুলো সংরক্ষিত থাকবে যাতে যে কোন সময় বিশ্বের যে কোন প্রান্ত থেকে আগ্রহীরা দেখতে পারেন এবং শেয়ার করতে পারেন।

মূলতঃ সিলেটের ইতিহাস, ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং একই সাথে সিলেটের উন্নয়নে অংশীদার হওয়ার লক্ষ্য নিয়ে বিশ্ব সিলেট সম্মেলনের মহতী এ আয়োজন। এবারকার সম্মেলনে বাংলাদেশ, ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেটিরা বেশি বেশি করে অংশগ্রহণ করার সুযোগ পাবেন বলে আশা করা যাচ্ছে। সম্মেলনে সিলেটের কৃতী সন্তানেরা অতিথি হিসেবে যোগদান করবেন।

৬ষ্ট বিশ্ব সিলেট সম্মেলনের সদস্য সচিব ডা. জিয়াউদ্দিন জানান, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে এবারের সম্মেলনের মূল বিষয় নির্বাচন করা হয়েছে ‘মুক্তিযুদ্ধে সিলেট’। মহান মুক্তিযুদ্ধে সিলেট এবং সিলেটিদের যুদ্ধ জয়ের গৌরবগাঁথা তুলে ধরা হবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে। এছাড়া বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেটের বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হবে। বীর মুক্তিযোদ্ধা এম এ সালাম (বীর প্রতীক) কে এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ এবং অনুষ্ঠানমালাকে সাফল্য মন্ডিত করার জন্য একটি উপকমিটি গঠন করার দায়িত্ব দেয়া হয়েছে।

এ মহা আয়োজনের অন্যতম রূপকার রাশেদা কে চৌধুরি জানান, বিশ্ব সিলেট সম্মেলনকে সফল করে তুলতে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকছে সেমিনার, প্রামাণ্য চিত্র প্রদর্শণী, কাব্যজলসা এবং ছোটদের ট্যালেন্ট শো।

সাংস্কৃতিক পর্বে থাকছে- সিলেটের ঐতিহ্যবাহী মনিপুরী নৃত্য, বাউল সংগীত, মালজুড়া গান, ধামাইল নাচ ও সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গান। সাংস্কৃতিক পর্বে সিলেটের জনপ্রিয় শিল্পীরা অংশগ্রহণ করবেন। তিনি জানান, জাঁকজমকপূর্ণ উদ্বোধনের জন্য সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হবে।

যেসব বিষয় নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে সেগুলো হলো- ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সিলেট, সংবাদপত্র ও সাংবাদিকতায় সিলেট, সিলেটের প্রবাদ-প্রবচন ও নাগরি লিপি, পরিবেশ-পর্যটনে সিলেট, স্বাস্থ্য সেবায় সিলেট, এবং বাংলাদেশের উন্নয়নে সিলেটি প্রবাসীদের ভূমিকা ইত্যাদি।
বিশ্ব সিলেট সম্মেলনের অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান সিএম তোফায়েল সামী বলেন, বিশ্বব্যাপী সিলেটিদের যে নেটওয়ার্ক বিস্তৃত হয়েছে সে নেটওয়ার্ককে চলমান রাখতে এবং আরও শক্তিশালী করতে এ সম্মেলনের আয়োজন। তিনি নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যাতে ব্যাপকভাবে অংশগ্রহণ করার সুযোগ পায় সে বিষয়ে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করার আহবান জানান।

Back to top button