উত্তর আমেরিকা

মোদির কাছে ভ্যাকসিন চেয়েছেন ট্রুডো

অটোয়া, ১২ ফেব্রুয়ারি – কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফোন করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে করোনাভাইরাসের ভ্যাকসিন চেয়েছেন। এছাড়াও ওই ফোনালাপে দুই দেশ জলবায়ু পরিবর্তন এবং অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন বলে টুইট বার্তায় জানিয়েছেন মোদি। এছাড়া কানাডার প্রধানমন্ত্রীর টুইট বার্তাতে ফোনালাপের কথা জানানো হয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতে চলমান কৃষক আন্দোলন নিয়ে কানাডার প্রধানমন্ত্রী উদ্বেগ প্রকাশের পর তীব্র প্রতিক্রিয়া দেখায় দিল্লি। এতে উভয় দেশের মধ্যে সম্পর্কের অবনতির আভাস পাওয়া যায়। তবে দুই দেশের প্রধানমন্ত্রীর ফোনালাপে সম্পর্কের উন্নতি হবে বলে আশা করছেন অনেকেই।

আরও পড়ুন : ‘ক্যাপিটল হিলে হামলায় সরাসরি জড়িত ট্রাম্প ’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় জানিয়েছেন, কানাডার প্রত্যাশিত ভ্যাকসিন সরবরাহ করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে দিল্লি। পরে কানাডার প্রধানমন্ত্রী অপর এক টুইট বার্তায় জানান গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ইস্যুতে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো আলোচনা হয়েছে তার। পরস্পরের সঙ্গে যোগাযোগ বজায় রাখতেও সম্মত হয়েছেন তারা।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, সেরাম ইনস্টিটিউটের তৈরি করা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিতে চায় কানাডা। অটোয়ার ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এই ভ্যাকসিন সরবরাহ করা হবে বলে জানিয়েছেন তারা। ওষুধটি আমদানিতে সেরামের সঙ্গে কাজ করছে কানাডার প্রতিষ্ঠান ভেরাইটি ফার্মাসিউটিক্যালস।

উল্লেখ্য, কানাডার টিকাদান কর্মসূচিতে বর্তমানে ব্যবহার হচ্ছে ফাইজার ও মডার্নার উদ্ভাবিত টিকা। তবে এই টিকার সরবরাহে ঘাটতি থাকায় বিগত কয়েক সপ্তাহ ধরে সমালোচনার মুখে পড়েছে ট্রুডোর সরকার।

সূত্র : প্রতিদিনের সংবাদ
এন এইচ, ১২ ফেব্রুয়ারি

Back to top button