অপরাধ

চাকরি দেওয়ার নাম করে যেভাবে কোটি কোটি টাকা হাতিয়ে নিতেন তিনি

ঢাকা, ১১ ফেব্রুয়ারি – সরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের মূলহোতা সেলিম শেখকে (৩৫) গ্রেপ্তার করেছে র‌্যাব-৪। রাজধানীর মিরপুর এলাকা থেকে গতকাল বুধবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানান র‍্যাব-৪-এর সহকারী পরিচালক মো. জিয়াউর রহমান।

তিনি জানান, সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে মিরপুর মডেল থানা এলাকায় অভিযান চালিয়ে পেশাদার প্রতারকচক্রের মূলহোতা সেলিম শেখ ওরফে শুভকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তার কাছ থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের আটটি ভুয়া নিয়োগপত্র, তিনটি বিভিন্ন ব্যাংকের চেক, তিনটি এটিএম কার্ড, দুইটি ল্যাপটপ ও একটি প্রাইভেটকার জব্দ করা হয়েছে।

মো. জিয়াউর রহমান আরও জানান, সেলিম শেখ ছাড়াও ১০-১২ জন পলাতক প্রতারক সদস্য এই কাজে জড়িত। তাদের প্রত্যেকের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক প্রতারণার মামলা রয়েছে। সেলিম শেখকে জিজ্ঞাসাবাদে তাদের প্রতারণার কৌশল সম্পর্কে তথ্য পাওয়া গেছে।

আরও পড়ুন : বাংলাদেশে প্রথমবারের মতো দেখা মিলল যে সাপের

যেভাবে প্রতারণা করতেন তারা
র‍্যাব জানিয়েছে, প্রতারক চক্রের সদস্যরা প্রতারণাকে পেশা হিসেবে নেন। তাদের একটি সুনির্দিষ্ট সাংগঠনিক কাঠামো রয়েছে। মাঠ পর্যায়ে তাদের কর্মী রয়েছে। এসব কর্মীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেকার ও অস্বচ্ছল যুবকদের চাকরির লোভনীয় অফার দেন। তারা বেকার যুবকদের ঢাকায় নিয়ে আসেন। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ সুবিধার লোভ দেখান।

র‌্যাব আরও জানিয়েছে, যুবকদের প্রলুব্ধ করে প্রতারক চক্রের অফিসে নিয়ে ভুয়া সরকারি বড় কর্মকর্তার সঙ্গে পরিচয় করিয়ে দিতেন। গ্রেপ্তার সেলিম শেখ দামি ব্রান্ডের গাড়ি নিয়ে চাকরিপ্রার্থীদের কাছে সরকারি দপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তা পরিচয় দিতেন। প্রতারক চক্রের কার্যালয়ে চাকরিপ্রত্যাশীদের ভাইভাও নিতেন। এভাবে শর্তসাপেক্ষে মোটা অঙ্কের টাকা নিয়ে ভুয়া নিয়োগপত্র দিতেন।

সূত্র : আমাদের সময়
এন এ/ ১১ ফেব্রুয়ারি

Back to top button