জাতীয়

বীরত্বপূর্ণ খেতাব বাতিল মুক্তিযুদ্ধকে গৌরবান্বিত করে না: আ স ম রব

ঢাকা, ১১ ফেব্রুয়ারি – জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, যারা দেশমাতৃকার জন্য মুক্তিযুদ্ধে অনন্যসাধারণ ভূমিকা রেখেছেন এবং স্বাধীনতা অর্জনে বীরত্বপূর্ণ কৃতিত্বের জন্য রাষ্ট্রীয় খেতাব অর্জন করেছেন, তাদের খেতাব বা পদক বাতিল করা মুক্তিযুদ্ধকে গৌরবান্বিত করে না। এসব গুরুত্বপূর্ণ বিষয় যদি ক্ষমতা ও রাজনৈতিক প্রতিহিংসার হাতিয়ারে পরিণত হয় তাহলে ভবিষ্যতে মুক্তিযুদ্ধই প্রশ্নবিদ্ধ হবে। বুধবার এক বিবৃতিতে আ স ম রব একথা বলেন।

তিনি বলেন, প্রতিহিংসামূলক কোনো সিদ্ধান্ত ঐতিহাসিক ন্যায্যতাকে বিলুপ্ত করে দিতে পারে না। অতীতের গৌরবোজ্জ্বল কৃতিত্বকে বর্তমানের পরিপ্রেক্ষিতে বিচার করা কোনোভাবেই সুবিচার নিশ্চিত করে না এবং নৈতিকভাবেও গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন : দুটি অত্যাধুনিক হেলিকপ্টার যুক্ত হচ্ছে পুলিশে

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার জিয়াউর রহমানের বীরউত্তম খেতাব বাতিলের প্রতিবাদ জানিয়ে আবদুর রব বলেন, মুক্তিযুদ্ধে যিনি বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন স্বাধীনতা-পরবর্তীকালে তার কোনো কর্মকাণ্ড আইনের চোখে প্রশ্নবিদ্ধ হলে সে ক্ষেত্রে আইনত পদক্ষেপই হবে একমাত্র সমাধান। সশস্ত্র মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য রাষ্ট্র যাকে স্বীকৃতি প্রদান করেছে ৫০ বছর পর রাজনৈতিক প্রতিপক্ষের দৃষ্টিতে তা পুনর্মূল্যায়ন করা নৈতিকতার বিচারে গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, ১৯৭২ সালেও আমরা সংকীর্ণ রাজনৈতিক কারণে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সিপাহসালার সেক্টর কমান্ডার মেজর এম এ জলিলকে বীরত্বপূর্ণ কোনো খেতাব দিতে পারিনি। এর দায় অবশ্য আমাদের বহন করতে হবে। এসব সিদ্ধান্ত কোনোক্রমেই মুক্তিযুদ্ধের প্রতি বা লাখ লাখ শহীদের আত্মার প্রতি সম্মান বা মর্যাদা নিশ্চিত হয় না। বরং মুক্তিযুদ্ধকে যারা বিতর্কিত করতে চায় তাদের প্রণোদনা জোগাবে।

সূত্র : সমকাল
এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button