ক্রিকেট

ভাল খেলেও র‌্যাংকিংয়ে বিরাট পতন কোহলির

নয়াদিল্লি , ১১ ফেব্রুয়ারি – ইংল্যান্ডের কাছে লজ্জাজনক হারের পর আরও একটি দুঃসংবাদ পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শেষ দিন লড়াকু ৭২ রানের ইনিংস খেলার পরও র‌্যাংকিংয়ে অবনমন থামাতে পারেননি সদ্য বাবা হওয়া এই ক্রিকেটার। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে আরও একধাপ পেছনে চলে গেলেন তিনি। ভারত অধিনায়ক এখন অবস্থান করছেন পাঁচ নম্বরে। অন্যদিকে ইংল্যান্ড অধিনায়ক জো রুট দুই ধাপ এগিয়ে উঠে এলেন তিন নম্বরে।

বুধবার আইসিসি’র পক্ষ থেকে প্রকাশ করা হয় আইসিসি টেস্ট র‌্যাংকিং। যাতে দেখা যায়, তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের অধিনায়ক ৯১৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে।

আরও পড়ুন : ঢাকা টেস্ট দেখেই অধিনায়ক নিয়ে চিন্তা করবে বিসিবি!

দ্বিতীয় স্থানে রয়েছেন স্টিভ স্মিথ। প্রথম দুটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। ৫ নম্বরে থাকা ইংলিশ অধিনায়ক ২ ধাপ ওপরে উঠে এসে অবস্থান করছেন তিনে। তার পয়েন্ট ৮৮৩।

চেন্নাইয়ের মাঠে ২১৮ রানের ম্যাচ জেতানো ইনিংস তাকে অনেকটাই এগিয়ে দিয়েছে সেরা টেস্ট ব্যাটসম্যানের তালিকায়। উইলিয়ামসনের চেয়ে মাত্র ৩৬ পয়েন্ট দূরে রয়েছেন তিনি। ভারতের বিরুদ্ধে আরও ৩ ম্যাচ বাকি। সুযোগ থাকবে তার র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার।

সময় মোটেও ভালো যাচ্ছে না বিরাট কোহলির। তার নেতৃত্বে পরপর ৪টি টেস্ট হেরেছে ভারত। সেঞ্চুরি পাননি ২০২০ সালে। নতুন বছরে প্রথম ম্যাচেও থামতে হয়েছে ৭২ রানে। ব্যাটসম্যান হিসেবে আইসিসি’র র‌্যাংকিংয়েও নেমে যেতে হলো তাকে। ৫ নম্বরে নেমে এসেছেন তিনি। ৪ নম্বরে নেমে এসেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশানে। পাকিস্তানের বাবর আজম রয়েছেন ৬ নম্বরে। তিনি এগিয়েছেন একধাপ।

টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে জেমস অ্যান্ডারসনের। ৩ নম্বরে উঠে এসেছেন এই ইংলিশ পেনার। শীর্ষে রয়েছেন যথারীতি প্যাট কামিন্স। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড না খেলেও রইলেন দ্বিতীয় স্থানে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button