এশিয়া

বিক্ষোভে রাবার বুলেট ছুড়লো মিয়ানমার পুলিশ

নেপিডো, ১০ ফেব্রুয়ারি – মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী এক প্রতিবাদ কর্মসূচিতে পুলিশ রাবার বুলেট ছুড়েছে। দেশটির রাজধানী নেপিডোতে নিষেধাজ্ঞা অমান্য করে এ বিক্ষোভটি হচ্ছিল।

নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখলকারীদের হাত থেকে মুক্তি এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে মঙ্গলবারের এ বিক্ষোভে অংশ নেওয়াদের ছত্রভঙ্গ করতে জলকামানও ব্যবহার করা হয়েছিল।

বিক্ষোভ দমনে মিয়ানমারের সেনাবাহিনী বেশ কয়েকটি শহরে বড় জমায়েতে নিষেধাজ্ঞা এবং রাত্রিকালীন কারফিউ জারি করেছে; তা সত্ত্বেও অনেক শহরেই টানা চতুর্থদিনের মতো অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দেখা গেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

আরও পড়ুন : সাবেক প্রেমিকের চেয়েও খারাপ মিয়ানমারের সেনাবাহিনী!

সোমবার মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান মিন অং হ্লাইং ‘কেউই আইনের ঊর্ধ্বে নয়’ বলে সতর্ক করেছেন। তিনি অবশ্য বিক্ষোভকারীদের উদ্দেশ্যে সরাসরি কোনো হুমকি দেননি।

হ্লাইংয়ের ভাষণের পর দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক অনুষ্ঠানে ‘যারা আইন ভঙ্গ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে’ বলে মন্তব্য করা হয়েছে।

নেপিডোতে মঙ্গলবারের বিক্ষোভে পুলিশের কর্মকর্তারা রাবার বুলেট ছোড়ার আগে জলকামান ব্যবহার করেছিলেন বলে জানিয়েছেন সংবাদমাধ্যমের এক প্রতিবেদক।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button