জাতীয়

সামরিক সরকারের জারি করা অধ্যাদেশগুলো জুনের মধ্যে আইনে পরিণত করার নির্দেশ

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি – উচ্চ আদালতের নির্দেশ মতো সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলো আগামী জুনের মধ্যে আইনে পরিণত করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই নির্দেশ দেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

আরও পড়ুন : মন্ত্রীরা আগে ভ্যাকসিন নিলাম, এখন সবাই নিন : খাদ্যমন্ত্রী

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, ২০১৩ সালে হাইকোর্টের দেওয়া রুলিং অনুযায়ী ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৮ পর্যন্ত এবং ১৯৮২ থেকে ১৯৮৬ সাল সেপ্টেম্বর পর্যন্ত যে অর্ডিন্যান্সগুলো (অধ্যাদেশ) করা হয়েছিল সেগুলো বাছাই করে প্রয়োজনীয় আইন করতে হবে। আর যেগুলোর প্রয়োজন নেই সেগুলো ড্রপ করে দিতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অনেক নতুন সচিব আসছেন, তারা হয়তো জানেন না। তাদেরকে নিয়ে আমরা আগামী ২০ ফেব্রুয়ারি বসে গাইডলাইন দেব। যাতে আগামী জুন মাসের মধ্যে এগুলো সংসদে পাঠানোর মাধ্যমে কার্যকরী ব্যবস্থা নেওয়া হয়।

তিনি বলেন, সামরিক শাসনামলের কয়েকশ অর্ডিন্যান্স ছিল। প্রায় সবগুলোই আইনে রূপান্তর হয়ে গেছে। এখন ৫৯টি অর্ডিন্যান্স বাকি আছে। প্রত্যেক মন্ত্রণালয় অনুযায়ী আজকের সভায় তালিকা করে দেওয়া হয়েছে এবং ক্যাবিনেট থেকে আগামী জুন মাসের মধ্যে অবশ্যই এগুলো আইনে পরিণত করতে হবে এজন্য নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Back to top button