শিক্ষা

১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি – চলতি বছরে ধাপে ধাপে প্রাথমিক বিদ্যালয়ের ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এক্ষেত্রে জন্ম সনদের জটিলতা শিক্ষার্থীদের উপবৃত্তি পেতে বাধাগ্রস্ত হবে না বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সোমবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা ডিজিটাল পদ্ধতিতে বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন : শিক্ষাপ্রতিষ্ঠানেও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে হবে

মো. জাকির হোসেন বলেন, প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি স্কুলের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবকের ‘নগদ’অ্যাকাউন্টে উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা দেয়া হয়েছে। বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রিতায় প্রায় এক বছর উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় গত ১৩ ডিসেম্বর ‘নগদ’র সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ‘নগদ’র মাধ্যমে বিতরণের ফলে এক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত হবে এবং সরকারের খরচ এক-তৃতীয়াংশে নেমে আসবে।

ভাতা ও উপবৃত্তি বিতরণের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। এসময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মো. হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ডাক বিভগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক উপস্থিত ছিলেন।

সূত্র : আরটিভি
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Back to top button