শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানেও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে হবে

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি – শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিয়েছে সরকার। সরকারি বিস্তারিত কর্মসূচি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানকেও দিবসটি যথাযথভাবে পালন করতে হবে। সোমবার (৮ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সরকারি বিস্তারিত কর্মসূচিতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ২১ ফেব্রুয়ারি দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।

আরও পড়ুন : অটো পাসের দাবিতে এসএসসি পরীক্ষার্থীদের সড়ক অবরোধ

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সংগঠনের পক্ষে সর্বোচ্চ পাঁচ জন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুই জন একসঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবেন। মাস্ক ছাড়া কেউ শহীদ মিনারে প্রবেশ করতে পারবেন না। শহীদ মিনারের সব প্রবেশমুখে হাত ধোয়ার জন্য বেসিন ও লিকুইড সাবান রাখতে হবে।

কর্মসূচি অনুযায়ী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর বিশেষ অবদানের বিষয়টি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে উপস্থাপন করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরকারি কর্মসূচি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নির্দেশনা জারি করবে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Back to top button