মধ্যপ্রাচ্য

যুক্তরাষ্ট্রকে ছাড়াই ইয়েমেনে অভিযান চালানো হবে: সৌদি

রিয়াদ, ০৮ ফেব্রুয়ারি – যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়াই ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাবে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান এ ঘোষণা দেন।

প্রিন্স খালিদ বিন সালমান বলেন, আমরা মানবিক পরিস্থিতি দূরীকরণ এবং ইয়েমেন সংকট সমাধানের জন্য আমাদের মার্কিন অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রত্যাশায় রয়েছি। ইয়েমেনে সৌদি আগ্রাসনের বিপক্ষে যুক্তরাষ্ট্রের বিবৃতির প্রতিক্রিয়ায় এ মন্তব্য করলেন প্রিন্স সালমান। এ সময় তিনি ইয়েমেন সংকট নিরসনে আন্তর্যাতিক সুরক্ষা কাউন্সিলের রেজোলিউশন ২২১৬ বাস্তবায়ন ও দেশটির সঙ্গে সংকট নিরসনে আলোচনার মাধ্যমে কাজ করতে সৌদি প্রস্তুত বলেও উল্লেখ করেছেন।

আরও পড়ুন : বিশ্বের বড় ১০ অর্থনীতির একটি হবে তুরস্ক: এরদোগান

এর আগে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রথম পররাষ্ট্র নীতি বিষয়ক ভাষণে ইয়েমেনে সৌদি আরবের অভিযানে সহযোগিতা বন্ধের ঘোষণা দেন। তিনি বলেন, ইয়েমেনে চলমান যুদ্ধের অবসান ঘটাতেই হবে। তিনি বলেন, নির্বাচনি প্রতিশ্রুতি রক্ষার অংশ হিসেবে অস্ত্র বিক্রিসহ ইয়েমেন যুদ্ধে আক্রমণাত্মক অভিযানের জন্য যুক্তরাষ্ট্রের সব সমর্থন বন্ধ ঘোষণা করছি। এ সময় ইয়েমেনে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে সিনিয়র কূটনীতিক টিমোথি লেন্ডারিংয়ের নামও ঘোষণা করেন তিনি।

সূত্র : প্রতিদিনের সংবাদ
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Back to top button