দক্ষিণ এশিয়া

দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরব না : ভারতের কৃষক নেতা

নয়াদিল্লী, ০৭ ফেব্রুয়ারি – ভারতে নতুন পাস হওয়া কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত কৃষকরা ঘরে ফিরবে না বলে ঘোষণা করেছেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত। শনিবার দেশব্যাপী মহাসড়কগুলোতে ট্রাক্টর, ট্রাক রেখে তিন ঘণ্টার ‘চাক্কা’ অবরোধ শেষে তিনি এ কথা বলেন।

দিল্লি ও উত্তর প্রদেশ সীমান্তে সমবেত কৃষকদের উদ্দেশে তিনি বলেন, অক্টোবরের ২ তারিখ পর্যন্ত আন্দোলনের সময় বাড়ানো হতে পারে এবং আইন প্রত্যাহার করার জন্য কেন্দ্রীয় সরকার ওই সময় পর্যন্ত সময় পাবেন।

তিনি বলেন, ‘আমাদের দাবি আদায় না হওয়ার পর্যন্ত আমরা ঘরে ফিরব না।’

আরও পড়ুন : আফগানিস্তানে বিমান হামলায় ১৮ তালেবান নিহত

তিনি আরও বলেন, ‘আমরা সরকারকে ২ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছি। এরপর আমরা নতুন পরিকল্পনা করব। চাপের মুখে আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসব না।’

আন্দোলন শুরুর আগে উত্তর প্রদেশের গাজিপুর শহরে ফুলের গাছ রোপন করেন টিকাইত। এ জায়গাতেই কিছুদিন আগে কৃষকদের প্রতিবাদ রুখতে খোলা পেরেক ফেলে রেখেছিল প্রশাসন।

টিকাইত বলেন, ‘তারা পেরেক রাখলে আমরা ফুল ফোটাবো। কেন্দ্র ও কৃষকের এই সম্পর্ক অনেক দিন ধরে চলবে।’

শনিবার উত্তর প্রদেশ, উত্তরখণ্ড ও দিল্লি বাদে ভারতের বিভিন্ন অংশের মহাসড়কে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচী পালন করেন কৃষকরা। পাঞ্জাবের ১৫টি জেলায় অবরোধ তৈরি করা হয়। ভিডিওতে দেখা যায়, বহু সংখ্যক কৃষক ও তাদের ট্রাক্টর মহাসড়কজুড়ে অবস্থান করছে।

ভিডিওতে আরও দেখা যায়, নিয়মিত যাত্রীদের জন্য রাস্তা অবরোধ করলেও কৃষকরা অ্যাম্বুলেন্স ও জরুরি গাড়ির জন্য দ্রুত ব্যারিকেড সরিয়ে জায়গা করে দিচ্ছেন।

কৃষি আইন বাতিলের দাবিতে ভারতে গত বছরের নভেম্বর থেকে কয়েক লাখ কৃষক আন্দোলন করছেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৭ ফেব্রুয়ারি

Back to top button