আইন-আদালত

জি কে শামীম ও তার মায়ের বিরুদ্ধে চার্জশিট

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – ক্যাসিনোকাণ্ডে আলোচিত ঠিকাদার জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে অবৈধ সম্পদ ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে করা মামলায় চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শনিবার (৬ ফেব্রুয়ারি) আদালতে দুদকের সাধারণ নিবন্ধন শাখার উপপরিদর্শক জুলফিকার হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ৪ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সংশ্লিষ্ট সাধরণ নিবন্ধন শাখায় এ চার্জশিট দাখিল করেন। এরপর ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ চার্জশিটটি সাক্ষর করেন।

এর আগে ২০১৯ সালের ২১ অক্টোবর শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে ২৯৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এ দুদকের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করা হয়।

আরও পড়ুন : নেহার পাঁচদিনের রিমান্ড

এজাহার থেকে জানা যায়, ২০১৮-২০১৯ করবর্ষ পর্যন্ত জি কে শামীম ৫০ কোটি টাকার স্থাবর সম্পদের মালিক হয়েছেন। এর মধ্যে আয়কর নথিতে ৪০ কোটি ২১ লাখ ৪০ হাজার ৭৪৪ টাকার তথ্য উল্লেখ করলেও মোট টাকার বৈধ উৎস পায়নি দুদক।

এ ছাড়া শামীমের বাসা থেকে উদ্ধার করা নগদ এক কোটি ৮১ লাখ ২৮ হাজার টাকা ছাড়াও সাত লাখ ৪৭ হাজার টাকার বিদেশি মুদ্রা, শামীম ও তার মা আয়েশা আক্তারের নামে ১৬৫ কোটি ২৭ লাখ ৬৫ হাজার টাকার এফডিআর, মায়ের নামে আরও ৪৩ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকার ব্যবসার অংশীদার এবং জি কে বি অ্যান্ড কোম্পানির শেয়ার, গাড়ি ও এফডিআর বাবদ ৩৬ কোটি ৩৫ লাখ ১৮ হাজার ৭১৯ টাকার অস্থাবর সম্পদের বৈধ উৎস পায়নি দুদক।

অনুসন্ধানে শামীমের মায়েরও বৈধ আয়ের কোনও উৎস খুঁজে পাওয়া যায়নি। অর্থাৎ মোট ২৯৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদক মামলাটি দায়ের করে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button