জাতীয়

‘সম্মুখযোদ্ধা’ হিসেবে পরিচ্ছন্নতাকর্মীদের দ্রুত টিকাদানের দাবি

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – করোনার ‘সম্মুখযোদ্ধা’ হিসেবে ঢাকার পরিচ্ছন্নতাকর্মীদের টিকাদানের দাবি জানিয়েছেন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) নেতাকর্মীরা। এছাড়া তাদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের পাশাপাশি নিরাপদ কর্মস্থলের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুর-২ নম্বরে অবস্থিত সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি নাহিদ আক্তার লাকী বলেন, করোনা মহামারিকালে সরকার বা সিটি করপোরেশনের কাছ থেকে বেসরকারি খাতের পরিচ্ছন্নতাকর্মীরা কোনো ধরনের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পায়নি। এক মুঠো ত্রাণও পাননি কেউ। অথচ করপোরেশনের মেয়রের কাছে একাধিক আবেদনও করা হয়েছে। প্রতিটি আবেদনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ থাকলেও করপোরেশন কোনো ব্যবস্থা নেয়নি। আমরা পরিচ্ছন্নতাকর্মীদের সুরক্ষার জন্য জরুরি ভিত্তিতে করোনার টিকাদানে অগ্রাধিকার দিতে সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

আরও পড়ুন : রাজধানীতে এলাকা-জোনভিত্তিক অবকাঠামো ও উচ্চতা এবং রাজস্বের হার নির্ধারণ : স্থানীয় সরকারমন্ত্রী

তিনি আরও বলেন, করোনার সময় এই পরিচ্ছন্নতাকর্মীরা করোনার সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করেছে। তারা প্রতিদিন নাগরিকদের বাসা-বাড়ি থেকে ময়লা সংগ্রহ করেছে। শুধু গৃহস্থালির ময়লা নয়, মানুষের ব্যবহৃত করোনা সামগ্রীও সংগ্রহ করে অপসারণ করেছে। এই কাজ করতে গিয়ে বেশ কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। অনেকে আক্রান্তও হয়েছেন। অথচ এই কর্মীদের কোনো স্বীকৃতি দেয়া হয়নি। করোনার সম্মুখযোদ্ধা হিসেবে শুধু ডাক্তার, নার্স, পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীকে স্বীকৃতি দেয়া হয়েছে। এখন তাদেরকে করোনা যোদ্ধা হিসেবে সবার আগে টিকাদানেও অগ্রাধিকার দেয়া হচ্ছে।

লিখিত বক্তব্যে লাকী আরও বলেন, ঢাকার বাসাবাড়ির ময়লা-আবর্জনা অপসারণ ও ব্যবস্থাপনার মূল দায়িত্ব ঢাকার দুই সিটি করপোরেশনের। কিন্তু প্রতিষ্ঠান দুটি শুধু নির্ধারিত কনটেইনার থেকে নির্দিষ্ট জায়গায় ময়লা অপসারণের কাজ করছে। তাদের যে জনবল রয়েছে তা দিয়ে বাসাবাড়ি থেকে ময়লা সংগ্রহ করা তাদের পক্ষে সম্ভব হয় না। সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা শুধুমাত্র শহরের প্রধান প্রধান সড়কে ঝাড়ু দেয়া ছাড়া আর কিছুই করতে পারে না। তাদের সঙ্গে যুক্ত হয়ে আমাদের প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডারের (পিডব্লিউসিএসপি) প্রায় ১০ হাজার পরিচ্ছন্নতাকর্মী মানুষের বাসাবাড়ির ময়লা সংগ্রহ করে সিটি করপোরেশনের কন্টেইনারে পৌঁছে দেয়।

সংবাদ সম্মেলনে পিডব্লিউসিএসপির সহ-সভাপতি মোহাম্মদ মামুন, কেন্দ্রীয় কমিটির সদস্য আওলাদ হোসেন, ফিরোজ মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button