জাতীয়

টিকা নিয়ে সবাই সুস্থ, অপপ্রচারে কান দেবেন না’

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – করোনার টিকা নিয়ে কোনো অপপ্রচারে কান না দেয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। শুক্রবার রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান নাসিমা সুলতানা।

এসময় টিকার নিবন্ধন নিয়ে কোনো সমস্যা হলে ৩৩৩ নম্বরে ফোন করার পরামর্শও দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা। তিনি জানান, দেশে এ পর্যন্ত যে ৫৬৭ জন টিকা নিয়েছেন এবং তারা সুস্থ আছেন। এছাড়া বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার দুপুর পর্যন্ত নিবন্ধন করেছেন এক লাখের বেশি মানুষ।

তিনি বলেন, টিকাদান কর্মসূচির বাস্তবায়নের কারণে আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাতিল করা হয়েছে। সেই নির্দেশনা অনুযায়ী তিনি সাপ্তাহিক ছুটির দিনও অফিস করছেন।

আরও পড়ুন : ৬ মহানগরে মহাসমাবেশের ঘোষণা বিএনপির

শুক্রবার দুপুর পর্যন্ত দুই লাখ ৪৬ হাজার ২৬৭ জন মানুষ নিবন্ধন করেছেন জানিয়ে নাসিমা বলেন, বিভিন্ন টিকার কার্যক্রমে বা স্বাস্থ্য সেবা দিতে যে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি যান, তারা অপারগদের টিকার নিবন্ধন করতে সহায়তা করবেন। এছাড়াও ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রেও তারা সহযোগিতা পাবেন। তাদের নিবন্ধন করতে বাড়ি বাড়ি গিয়ে সহায়তা করা হবে।

এই নিবন্ধনে ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক ও উপজেলা হাসপাতালে কর্মরত স্বাস্থ্যসেবা সহকারী কর্মীরা সহযোগিতা করবে বলেও জানান নাসিমা।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনাভাইরাসের টিকা কর্মসূচির উদ্বোধন করেন৷ ওই দিন বিভিন্ন পেশা ও শ্রেণির ২৭ জনকে টিকা দেয়া হয়৷ পরের দিন দেয়া হয় ঢাকার পাঁচ শতাধিক স্বাস্থ্যকর্মীকে৷

ইতিমধ্যে দেশের ৬৪ জেলায় করোনার টিকা পৌঁছে গেছে৷ ৭ ফেব্রুয়ারি থেকে পুরোদমে টিকা দেয়া শুরু হচ্ছে৷ যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন তারা প্রথমে টিকা পাবেন।

সরকারের হাতে এখন অক্সফোর্ডের ৭০ লাখ টিকা আছে৷ এরমধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটের ৫০ লাখ এবং ভারত সরকারের উপহারের ২০ লাখ৷ অক্সফোর্ডের এই মোট ৭০ লাখ টিকা দিয়ে ব্যাপকভিত্তিক টিকা কার্যক্রম শুরু হচ্ছে৷ আরও দুই কোটি টিকা আসবে সেরাম থেকে পর্যায়ক্রমে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button