জাতীয়

ঐতিহ্যবাহী কমলাপুর স্টেশন সরানোর প্রস্তাব বাস্তবায়ন

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – কমলাপুর রেলওয়ে স্টেশন থাকলে নির্মাণাধীন ঢাকা মেট্রোরেলের স্থাপনা আড়ালে পড়ে যাবে। কারণ মেট্রোরেলের শেষ স্টেশন পড়েছে কমলাপুর স্টেশনের ঠিক সামনে। মেট্রোরেলের পথ (রুট) পরিবর্তিত হবে নাকি কমলাপুর স্টেশন সরানো হবে, এ নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। অবশেষে কমলাপুর স্টেশন সরানোর প্রস্তাব বাস্তবায়ন হয়েছে। মেট্রোরেলের জন্য ঐতিহ্যবাহী কমলাপুর রেল স্টেশন ভেঙে ফেলা হবে। কমলাপুর স্টেশনসহ আরও দুটি স্টেশনের উন্নয়ন কাজ করবে বাংলাদেশ রেলওয়ে।

আরও পড়ুন : রাখাইনে সেনাবাহিনীর ভাবভঙ্গির ওপর নজর রাখছে বাংলাদেশ

এই হাব বাস্তবায়নকারী প্রতিষ্ঠান জাপানের কাজিমা করপোরেশনের নকশায় কমলাপুর রেলস্টেশনকে বর্তমান অবস্থান থেকে ১৩০ মিটার উত্তরে সরিয়ে নেওয়ার প্রস্তাব রাখা হয়। একই সঙ্গে মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) তাদের ব্যাখ্যায় উল্লেখ করে, মেট্রোরেলের দিক পরিবর্তন করলে দু–তিন কিলোমিটার পথ বেড়ে যাবে। তাই মেট্রোরেলের দিক পরিবর্তন না করে কমলাপুর রেলস্টেশন সরানো ভালো হবে।

কমলাপুর রেলওয়ে স্টেশন সরিয়ে নতুন করে নির্মাণে পরিকল্পনা করা হয়েছে। ইতোমধ্যে কমলাপুর স্টেশন সরানোর প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন কমলাপুর রেলওয়ে স্টেশনকে কেন্দ্র করে মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব করার পরিকল্পনা চলছে। একই সঙ্গে বিমানবন্দর স্টেশনেও মাল্টিমোডাল হাব করা হবে। আর তেজগাঁও স্টেশন বিজনেস হাব হিসেবে তৈরি হবে বলে জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সূত্র : আরটিভি
এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button