কানাডা

একুশে ফেব্রুয়ারির স্বীকৃতি চেয়ে জাস্টিন ট্রুডোকে ডলির চিঠি

টরন্টো, ০৫ ফেব্রুয়ারি – একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ফেডারেল সরকার পর্যায় থেকে স্বীকৃতি দেওয়ার অনুরোধ জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে চিঠি দিয়েছেন এমপি ডলি বেগম। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ডলি ফেসবুকে এ তথ্য জানিয়েছেন।

ফেসবুকে কানাডার নিউ ডেমোক্রেটিক পার্টির এমপি ডলি বেগম জানান, একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুধু বাংলাদেশিদের জন্যই একটি গুরুত্বপূর্ণ দিন নয়, বরং বিশ্বজুড়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় একুশে এক বিশাল প্রেরণা। ১৯৫২ তে বাংলাদেশের মানুষ বুকের রক্তে যে ইতিহাস রচনা করেছেন, প্রতি বছর বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন, সে ইতিহাসেরই আন্তর্জাতিক স্বীকৃতি। পুরো কানাডা জুড়ে বাংলাদেশিসহ নানান ভাষার মানুষ স্মৃতিকথা, কবিতা, গান, নাচসহ শিল্প আর সাহিত্যের নানান উপাদানের সমন্বয়ে এ দিনটি উদযাপন করেন।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ফেডারেল সরকার পর্যায় থেকে স্বীকৃতি দেওয়ার অনুরোধ জানিয়ে আমি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে একটি অনুরোধপত্র পাঠিয়েছি। আমি ফেডারেল মন্ত্রী বিল ব্লেয়ার এবং নাথানিয়েল আরস্কিন-স্মিথের কাছেও আমার এ অনুরোধের প্রতি সমর্থন চেয়ে চিঠি দিয়েছি। ২০১৪ সালে তৎকালীন এমপি ম্যাথিউ কেলওয়ে ফেডারেল পর্যায় থেকে একুশের এ স্বীকৃতি চেয়ে অটোয়া পার্লামেন্টে একটি প্রস্তাব এনেছিলেন। আমি আশাবাদী যে এ বছর কানাডা সরকার এ গুরুত্বপূর্ণ দিনটিকে কানাডাজুড়ে স্বীকৃতি দেবেন।

এন এ/ ০৫ ফেব্রুয়ারি

Back to top button