জাতীয়

আল জাজিরার প্রতিবেদন: বিশ্বাসযোগ্য ব্যাখ্যা চায় বিএনপি

ঢাকা, ০৫ ফেব্রুয়ারি – আল জাজিরায় বাংলাদেশ নিয়ে প্রতিবেদনের পর সরকারের পক্ষ থেকে যে বক্তব্য এসেছে, তাতে সন্তুষ্ট নয় বিএনপি। প্রতিবেদনে উল্লেখিত প্রতিটি বিষয় সম্পর্কে সরকারের নিকট থেকে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা চায় বিএনপি।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এমন দাবি জানানো হয়।

এতে বলা হয়, ‘আলজাজিরা ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা বাংলাদেশের আপামর জনগণকে বিব্রত ও উৎকন্ঠিত করেছে। জনগণের ঐ অনুভূতির সাথে বিএনপিও গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছে।’

আরও পড়ুন : পি কে হালদারের আরও ১৪ সহযোগীকে দুদকে তলব

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনগণের কাছে সুনির্দিষ্টভাবে প্রতিটি অভিযোগের প্রকৃত ব্যাখ্যা দেয়ার বদলে সরকার তার প্রতিবাদ বিবৃতিতে কেবল রাজনৈতিক বক্তব্যের আড়ালে তা নাকচ করার চেষ্টা করেছে, যা জনগণকে আরো বেশী উদ্বিগ্ন করেছে ও প্রচারিত অভিযোগ সম্পর্কে তাদের উৎকন্ঠাকে আরো ঘনীভূত করেছে।

‘এ দেশের মানুষের সাথে বিএনপিও ঐ প্রতিবেদনে উল্লেখিত প্রতিটি বিষয় সম্পর্কে সরকারের নিকট থেকে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা পাওয়ার জন্য অপেক্ষা করছে।’

সোমবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় বিকেলে আল জাজিরায় সম্প্রচার করা হয় ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ নামের প্রতিবেদনটি। বিষয়টি সরকারের নজরে এসেছে বলে জানানো হয় সোমবার দিবাগত রাত দেড়টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এটা পরিষ্কার নয়, কেন আল জাজিরার মতো একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের সঙ্গে কাজ করছে, যাদের সুস্পষ্ট ক্রিমিনাল রেকর্ড রয়েছে। বিভিন্ন দাপ্তরিক, সামাজিক ও ব্যক্তিগত অনুষ্ঠানের টুকরো টুকরো ভিডিও প্রযুক্তির মাধ্যমে সংযুক্ত করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। অনেক ক্ষেত্রে সংযোগহীন নানা ঘটনা নেপথ্য কণ্ঠের মাধ্যমে একত্রে সম্পাদনা করা হয়েছে।’

আল জাজিরার প্রতিবেদন দেশবিরোধী ষড়যন্ত্রের অংশ। এ কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী। তার মতে, এটি হলুদ সাংবাদিকতা। সেতুমন্ত্রী বললেন, এটি সরকারের বিরুদ্ধে অপপ্রচারের নোংরা বহিঃপ্রকাশ। আর পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ করা হবে না। তবে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা ভাবছে সরকার।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ০৫ ফেব্রুয়ারি

Back to top button