শিক্ষা

চলতি মাসেই প্রাথমিকে অনলাইন বদলি

ঢাকা, ০৫ ফেব্রুয়ারি – ফেব্রুয়ারি মাস থেকে প্রাথমিকে অনলাইনে বদলি কার্যক্রম শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এ কথা বলেন।

তিনি বলেন, অনলাইনে বদলির বিষয়ে আমাদের প্রস্তুতি সম্পন্ন। প্রথমে ঢাকার একটি উপজেলায় বদলি কার্যক্রম শুরু করা হবে। পরে মন্ত্রণালয়ের নির্দেশ পেলে উপজেলা নির্বাচন করা হবে।

এর আগে জানুয়ারি মাস থেকে অনলাইনে শিক্ষক বদলির জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কমটি বদলি সংক্রান্ত বিষয়ে কাজ করছে।

আরও পড়ুন : শুধু বাছাই করা শিক্ষার্থীরা পরীক্ষার সুযোগ পাবেন

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে গত বছর অক্টোবর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

এরপর ২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে গত ২৪ নভেম্বর শিক্ষকদের আন্তঃবদলিসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়।

অনলাইন বদলি বিষয়ে প্রাথমিক সহকারী শিক্ষিকা আয়রা মাহমুদ বলেন, বদলির বিষয়ে অনেক শিক্ষক দীর্ঘদিন ধরে অপেক্ষা করছে। আমিও তাদের ব্যতিক্রম নয়। খুব দ্রুত এ বিষয়ে প্রদক্ষেপ নিতে তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে অনুরোধ জানান।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, আমরা এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৫ ফেব্রুয়ারি

Back to top button