জাতীয়

সিরামের কাছ থেকে নির্ধারিত সময়ে করোনার টিকা পাচ্ছে না বেক্সিমকো

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – বেসরকারি পর্যায়ে বিক্রির জন্য ভারতের সিরাম ইনিস্টিটিউট থেকে নির্ধারিত সময়ে করোনার টিকা পাচ্ছে না বাংলাদেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বৃহস্পতিবার বেক্সিমকোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটি-আস্ট্রাজেনেকার যৌথ উন্নয়ন করা টিকার উৎপাদন করছে ভারতের সিরাম ইনিস্টিটিউট। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এই টিকার ব্যাপক উৎপাদন করছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশে সিরামের এই টিকার একমাত্র পরিবেশক হচ্ছে বেক্সিমকো ফার্মা। বাংলাদেশ সরকারের কাছে সিরামের টিকা সরবরাহের কাজটিও করছে বেক্সিমকো। গত সপ্তাহে সরকারি পর্যায়ে সরবরাহের জন্য সিরামের ৫০ লাখ ডোজ টিকা হাতে পেয়েছিল প্রতিষ্ঠানটি। তবে এর বাইরে বেসরকারি পর্যায়ে বিক্রির জন্য সিরামের কাছে ১০ লাখ ডোজ টিকা চেয়েছিল বেক্সিমকো।

আরও পড়ুন : আল জাজিরার প্রতিবেদন ষড়যন্ত্রের অংশ: আমু

একটি নিয়ন্ত্রক নথিতে বেক্সিমকো বলেছে, ‘তবে এই প্রতিষ্ঠানকে এখন এসআইআই (সিরাম ইনিস্টিটিউট অব ইন্ডিয়া) জানিয়েছে, বেসরকারি পর্যায়ে বিক্রির চেয়ে সরকারের গণটিকাদান কর্মসূচি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন কোভাক্স উদ্যোগকে অগ্রাধিকার দেওয়ার কারণে প্রথম দফার চালান (পাঁচ লাখ ডোজ) সরবরাহে দেরি হবে। কত দিন বিলম্ব হবে তা স্পষ্ট নয়।’

গত মাসে রয়টার্সকে বেক্সিমকোর প্রধান নির্বাহি কর্মকর্তা জানিয়েছিলেন, তাদের প্রতিষ্ঠান প্রতি ডোজ আট মার্কিন ডলার করে ৩০ লাখ ডোজ পর্যন্ত টিকা সিরামের কাছ থেকে কিনতে পারে। সরকারি পর্যায়ে চার ডলারে এই টিকা সরবরাহ করা হলেও বেসরকারি পর্যায়ের জন্য দ্বিগুণ দামে টিকা কিনতে সম্মত হয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button