ব্যবসা

আর্জেন্টিনা থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – আর্জেন্টিনা থেকে ৫০ হাজার মেট্রিক টন গম কিনার জন্য খাদ্য মন্ত্রণালয়ের দুইটি পৃথক প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এতে ব্যয় হবে ১৪৯ কোটি ৬৬ লাখ ৩৫ হাজার ২০০ টাকা।

এছাড়া বৈঠকে ৭ হাজার ২৬০ কোটি ৬০ লাখ ২৮ হাজার ৪২২ টাকা ব্যয়ে মোট ৮ ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এক ভার্চ্যুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৪র্থ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৪টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি প্রস্তাব ছিল।

আরও পড়ুন : ভারত থেকে এসেছে ১ লাখ টন চাল

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭ হাজার ২শ ৬০ কোটি ৬০ লাখ ২৮ হাজার ৪শ ২২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ৪৫৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৯শ ২২ টাকা এবং দেশীয় ব্যাংক ও চায়না এক্সিম ব্যাংক তেকে ঋণ নেওয়া হবে ৫ হাজার ৮শ ৬ কোটি ৫৬ লাখ ৭৮ হাজার ৫শ টাকা।

অনুমোদিত প্রস্তবনাগুলোর বিস্তারিত তথ্য জানাবেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সালেহ।

এদিকে অর্থ মন্ত্রণালয়েরর জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম এক সংশোধনিতে জানান, আজকের ব্রিফিংয়ে একটু তথ্যের বিভ্রাট ঘটেছে, এজন্য দুঃখ প্রকাশ করা হচ্ছে। তথ্যের ত্রুটির জন্য ব্রিফিংকালে অর্থমন্ত্রী ভুলবশত অর্থনৈতিক বিষয়ক ও ক্রয় কমিটিতে উত্থাপিত রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে (G2G) পদ্ধতিতে মিয়ানমার থেকে এক লাখ মেট্রিক টন আতপ চাল ক্রয়ের লক্ষ্যে পিপিআর ২০০৮ এর বিধি ৭৬ (২)- এ উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বের ক্রয়ের নীতিগত প্রস্তাব অনুমোদন হয়নি জানিয়েছেন।

মূলত অর্থনৈতিক বিষয়ক ও ক্রয় কমিটিতে রাষ্ট্রীয় জরুরী প্রয়োজনে (G2G) পদ্ধতিতে রাশিয়ান ফেডারেশন থেকে এক লাখ মেট্রিক টন গম ক্রয়ের লক্ষ্যে পিপিআর ২০০৮ এর বিধি ৭৬ (২)-এ উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বের ক্রয়ের নীতিগত ও পড়ে ক্রয় কমিটিতে ক্রয়ের জন্য উপস্থাপন করা হলে প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়নি।

তিনি জানান, মিয়ানমারের রাইস ফেডারেসন (এমআরএফ) থেকে সরকার থেকে সরকার (জিটুজি) পর্যায়ে ১ লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির প্রস্তাব দুটি শর্ত সাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে তাৎক্ষণিকভাবে খাদ্য মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক সিঙ্গাপুর ভিত্তিক মেসার্স ইনট্রা বিজনেস প্রাইভেট লিমিটেড (স্থানীয় প্রতিনিধি: মেসার্স গ্লোবো পিউ ইমপোর্ট এক্সপোর্ট লিমিটেড) এর মাধ্যমে আর্জেন্টিনা থেকে ৫০ হাজার মে.টন গম আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৪৯ কোটি ৬৬ লাখ ৩৫ হাজার ২০০ টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো:

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ৬৫টি রেকার ইন্ডিয়ার এনসল মাল্টিক্লিন ইক্যুইপমেন্ট প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১০৪ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৬০০ টাকায় ক্রয়ের প্রস্তাবটি পুনঃপ্রক্রিয়া করার অনুমোদন দেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ প্রকল্পের আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি সাব-ষ্টেশন স্থাপন কাজের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব দেওয়া হয়েছে। আইডিয়াল ইলেক্ট্রিক এন্টারপ্রাইজ লিেিমটেড, বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়স করবে। এজন্য ব্যয় হবে ৬৯ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৬৬৯ টাকা।

এছাড়া সভায় স্থানীয় সরকার বিভাগের অধীন রাজশাহী ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন “রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার” প্রকল্পের নির্মাণ কাজ চীনের হুয়ান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের নাম পরবির্তন সংক্রান্ত একটি প্রস্তাবে পুনঃঅনুমোদন দিয়েছে কমিটি। এই প্রকল্পে ব্যয় ছিল দুই হাজার ৭শ ২১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button