জাতীয়

বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক ও অবিচ্ছেদ্য সত্তা : ধর্ম প্রতিমন্ত্রী

চট্টগ্রাম, ০৪ ফেব্রুয়ারি – ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে ধর্ম নিরপেক্ষতার মূলনীতি যুক্ত করে মূলত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের ভিত্তি স্থাপন করে গিয়েছেন। তাঁরই কন্যার নেতৃত্বে বাংলাদেশ এখন সাম্প্রদায়িক সম্প্রীতির আদর্শ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে।

প্রতিমন্ত্রী বুধবার চট্টগ্রামে ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয় আয়োজিত জামিয়াতুল ফালাহ মসজিদ কমপ্লেক্স অডিটোরিয়ামে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় তাঁর অবদান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আজকের পৃথিবীতে যে দেশে সংখ্যালঘু জনগোষ্ঠী যত বেশি নিরাপদও ভালো অবস্থায় আছে সে দেশকে ততটা সভ্য ও উন্নত দেশ হিসেবে মূল্যায়ন করা হয়ে থাকে। বাংলাদেশের সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়সমূহের কল্যাণ ও নিরাপত্তা বিধানের মাধ্যমে বাংলাদেশকে সরকার একটি সভ্য দেশ হিসেবে গড়ে তুলতে চায়।

আরও পড়ুন : স্ত্রীসহ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ফ্রান্সের রাষ্ট্রদূত

ফরিদুল হক বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক ও অবিচ্ছেদ্য সত্তা। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধু তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানা অপরিহার্য। বিশেষ করে অসাম্প্রদায়িক বাংলাদেশের বিষয়ে বঙ্গবন্ধুর চিন্তা, আদর্শ এবং কর্ম আমাদেরকে জ্ঞানের পথে পরিচালিত করবে। তাঁর জীবন ও কর্ম সম্পর্কে বেশি বেশি আলোচনা নতুন প্রজন্মকে আলোকিত করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু ছিলেন উদার চেতনার অধিকারী একজন খাঁটি ঈমানদার মুসলমান। তিনি কখনো ইসলামকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি। তিনি বলেন, আজকের বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতি অত্যন্ত কাক্সিক্ষত বিষয়, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার এদেশে যে কোনো মূল্যে বজায় রাখতে বদ্ধপরিকর।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনারএ বি এম আজাদ এনডিসি’র সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী এমপি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম, পিএইচডি, অতিরিক্ত সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার, যুগ্মসচিব ফারুক আহম্মেদ, জেলা পরিষদ, চেয়ারম্যান এম এ সালাম প্রমুখ।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button