জাতীয়

মুজিববর্ষে অধিক মামলা নিষ্পত্তির নির্দেশ প্রধান বিচারপতির

ঢাকা, ০৩ ফেব্রুয়ারি – মুজিববর্ষে উল্লেখযোগ্যসংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে অধস্তন আদালতের বিচারকদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। একই সঙ্গে বিদ্যমান সমস্যাদির মধ্যেই কীভাবে মামলা নিষ্পত্তি দ্রুততর করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তিনি। গতকাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের উদ্দেশে প্রধান বিচারপতি এই দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

এতে স্ব স্ব জেলার জেলা জজের উদ্যোগে নিয়মিতভাবে অধস্তন বিচারকদের তদারকির বিষয়ে গুরুত্বারোপ করেন। অগ্রাধিকার ভিত্তিতে পুরনো মামলাগুলো নিষ্পত্তির বিষয়ে জোর তাগিদ দেন এবং বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের বিষয়ে নির্দেশনা দেন প্রধান বিচারপতি। ভিডিও কনফারেন্সে আরও যোগ দেন আইনমন্ত্রী আনিসুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এবং ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর এলাকার মহানগর দায়রা জজরা।

বিচারপ্রার্থীদের বিরোধ যাতে স্বল্প সময়ে নিষ্পত্তি হয়, সে বিষয়ে বিচারকদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান প্রধান বিচারপতি। মামলাজট নিরসনে মামলা সঠিকভাবে ব্যবস্থাপনার বিষয়েও তিনি গুরুত্বারোপ করেন।

সূত্র: আমাদের সময়
এন এ/ ০৩ ফেব্রুয়ারি

Back to top button