মধ্যপ্রাচ্য

যুক্তরাষ্ট্রসহ ২০ দেশের নাগরিকদের সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা

রিয়াদ, ০৩ ফেব্রুয়ারি – আবারো করোনা ভাইরাসের আশঙ্কায় এশিয়া, ইউরোপ, আমেরিকাসহ ২০টি দেশ থেকে অভিবাসী নাগরিকদের সৌদি আরবে প্রবেশ বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

বুধবার সৌদির স্থানীয় সময় রাত ৯টা থেকে কার্যকর হবে এই পদক্ষেপটি।

এরআগে গত ৩ জানুয়ারি সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিয়ে সব ধরনের ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছিল দেশটি।

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত ২১ ডিসেম্বর আকস্মিকভাবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। পরবর্তীতে এর মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়। এর ১৫ দিন পর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি।

আরও পড়ুন : লেবাননে ইসরায়েলের গোয়েন্দা ড্রোন বিধ্বস্ত

এছাড়া মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন বন্ধের ঘোষণা দিয়েছিল সৌদি আরব। সাত মাস পর প্রথমবারের মতো গত বছরের ২ নভেম্বর বিদেশিদের কাবায় প্রবেশের সুযোগ দেয়। করোনা এসে সবকিছু বদলে দিয়েছে। হজ এবং ওমরাহ সবই বন্ধ ছিল সাত মাস।

গত বছর মোটে ১০ হাজারের মতো মুসলিমকে হজ পালন করার সুযোগ দেয়া হয়েছে। যেখানে সাধারণত প্রতি বছর গড়ে ২৫ লাখের মতো মুসলিম হজ পালনের সুযোগ পান।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সৌদি আরবে তিন লাখ ৬৮ হাজার ৬৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছেন ৬ হাজার ৩৮৩ জন। শনাক্ত ব্যক্তিদের মধ্যে থেকে সুস্থ হয়েছেন ৩ লাখ ৬০ হাজার ১১০ জন।

সূত্র : প্রতিদিনের সংবাদ
এন এইচ, ০৩ ফেব্রুয়ারি

Back to top button