উত্তর আমেরিকা

নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন ট্রাম্পের জামাতা

ওয়াশিংটন, ০১ ফেব্রুয়ারি – এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের স্বামী জ্যারেড কুশনার ও তার সহযোগী অ্যাভি বারকোউইজ। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আরব-ইসরায়েল সম্পর্ক স্থাপন চুক্তিতে ভূমিকা রাখায় এ পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন তারা। গত বছর নোবেল শান্তি পুরস্কারে মনোনীতদের তালিকায় নাম এসেছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এ বছর মনোনয়ন পেলেন তার জামাতা।

আরও পড়ুন : সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর করা হবে : মিয়ানমার সেনাবাহিনী

ট্রাম্প প্রশাসনের দুই কর্মকর্তাকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেন তাদেরই এক বন্ধুপ্রতীম অ্যাটর্নি অ্যালান ডার্শোউইজ। হার্ভার্ড ল’স্কুলের প্রফেসর এমিরেটাস হওয়ায় এ মনোনায়ন দেওয়ার সুযোগ পেয়েছেন তিনি।

ট্রাম্পের সময় ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর শান্তি ফেরাতে মধ্যস্থতার জন্য জ্যারেড কুশনার তার শ্বশুরকে পরামর্শ দিয়েছিলেন। এরপর ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে হওয়া ‘আব্রাহাম চুক্তি’তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ট্রাম্প। ওই চুক্তিকে গত ২৫ বছরের মধ্যে মধ্যপ্রাচ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ কূটনৈতিক চুক্তি বলে মনে করা হয়।

সূত্র : আমাদের সময়
এন এ/ ০১ ফেব্রুয়ারি

Back to top button