এশিয়া

মিয়ানমারে সব ব্যাংক বন্ধ ঘোষণা

নেপিডো, ০১ ফেব্রুয়ারি – ব্যাংক সেবা কার্যক্রম অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে মিয়ানমারে। সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমার ব্যাংকার্স অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে এ কথা জানিয়েছে বলে নিশ্চিত করেছে সংবাদমাধ্যম।

বিবৃতিতে মিয়ানমার ব্যাংকার্স অ্যাসোসিয়েশন জানায়, খারাপ ইন্টারনেট ব্যবস্থা ও রাজনৈতিক অস্থিরতা বিরাজমান থাকায় দেশের সকল ব্যাংকিং কার্যক্রম অস্থায়ীভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনুমতি গ্রহণ করা হবে। কবে নাগাদ কার্যক্রম শুরু হবে তা পরবর্তিতে জানানো হবে।

আরও পড়ুন : জরুরি অবস্থা শেষ হলে মিয়ানমারে নতুন নির্বাচন

সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করে সেনাবাহিনী। স্থানীয় সময় সকালে অভিযান চালিয়ে এসব নেতাকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন এনএলডির মুখপাত্র মিও নিয়ুন্ট।

সামরিক বাহিনী পরিচালিত টেলিভিশনে সম্প্রচার করা এক ভিডিও ভাষণে সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিং অং হ্লাইং জানিয়েছেন, দেশের ক্ষমতা সশস্ত্র বাহিনীর প্রধানের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় সেনারা টহল দিচ্ছে। প্রধান প্রধান শহরে মোবাইল ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। একই সঙ্গে আজ অনুষ্ঠিতব্য পার্লামেন্ট অধিবেশনও স্থগিত করা হয়েছে।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল এনএলডি নিরঙ্কুশ বিজয় লাভ করে। তবে ওই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তোলে দেশটির সেনাবাহিনী। এবার সেই অভিযোগেই অভিযান চালিয়ে সু চিসহ এনএলডির শীর্ষ নেতাদের আটক করা হলো।

সূত্র : ইত্তেফাক
এন এইচ, ০১ ফেব্রুয়ারি

Back to top button