ইউরোপ

সময়মতো ভ্যাকসিন না দিলে আইনি পদক্ষেপের হুমকি জার্মানির

বার্লিন, ০১ ফেব্রুয়ারি – চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়নকে ভ্যাকসিন সরবরাহ করতে না পারায় কোম্পানিগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে জার্মান সরকার। অ্যাস্ট্রাজেনকার কাছ থেকে সরবরাহে বিলম্ব নিয়ে উত্তেজনার মধ্যেই এ ঘোষণা দিলো জার্মানি।

করোনাভাইরাস মোকাবিলা ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশে গত ২৭ ডিসেম্বর থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়। সেখানে ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হচ্ছে। কিন্তু সম্প্রতি উৎপাদন কমে যাওয়ার কথা বলে ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকা উভয়ই ইউরোপে প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ করা সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে। টিকা সরবরাহে বিলম্বের কারণে ইউরোপের দেশগুলো তাদের পরিকল্পনা ‍অনুযায়ী টিকাদান কার্যক্রম চালিয়ে যেতে পারবে না। এ নিয়ে বিরোধের জেরেই ইইউ সদস্যদেশগুলোতে উৎপাদিত টিকা রফতানিতে নিয়ন্ত্রণ আরোপের সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন : ফ্রান্সে হিজাব নিষিদ্ধের প্রস্তাব প্রেসিডেন্ট প্রার্থীর

জার্মান অর্থমন্ত্রী পিটার আলতামিয়ার দৈনিক দিয়ে ওয়েল্টকে বলেন, কোম্পানীগুলো তাদের বাধ্য বাধকতার প্রতি শ্রদ্ধাশীল না হলে আমাদেরকে আইনি পদক্ষেপের সিদ্ধান্ত নিতে হবে।

ব্রিটিশ সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনকা প্রতিশ্রুতি অনুযায়ী ভ্যাকসিন সরবরাহ করতে ব্যর্থ হওয়ার কারণে সম্প্রতি ইউরোপীয় নেতৃবৃন্দ ও কোম্পানিটির মধ্যে উত্তেজনা শুরু হয়। কোম্পানিটি বলছে, ইউরোপের একটি কারখানায় সমস্যা দেখা দেওয়ায় তারা এখন ইইউকে প্রতিশ্রুতির এক-চর্তুথাংশ কেবল সরবরাহ করতে পারবে।

শুধু অ্যাস্ট্রাজেনকাই নয়, প্রতিশ্রুতি অনুযায়ী ভ্যাকসিন সরবরাহ করতে না পারায় গত সপ্তাহে ইতালি মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারের বিরুদ্ধেও আইনি পদক্ষেপের হুমকি দিয়েছে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ০১ ফেব্রুয়ারি

Back to top button