সিলেট

সিলেটে পৌঁছাল ২ লাখ ২৮ হাজার করোনার টিকা

সিলেট, ৩১ জানুয়ারি – সংরক্ষণ নিয়ে জটিলতার অবসান হওয়ার পর অবশেষে করোনাভাইরাসের টিকা সিলেটে এসে পৌঁছেছে। রোববার বেক্সিমকো ফার্মার তাপমাত্রা নিয়ন্ত্রিত কাভার্ডভ্যানে করে ২৩ কার্টুন ভ্যাকসিন সিলেটে আনা হয়।

বেলা পৌনে ১টার দিকে সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাজিয়া সুলতানা ও সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল ভ্যাকসিনের কার্টুনগুলো গ্রহণ করেন। এরপর সিভিল সার্জন কার্যালয়ের সম্প্রসারিত টিকাদান প্রোগ্রাম (ইপিআই) ভবনে করোনার টিকা রাখা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

আরও পড়ুন : নতুন করে তৈরি হচ্ছে ছাতক সিমেন্ট কারখানা

সিলেটে আসা ২৩ কার্টুন ভ্যাকসিনের মধ্যে ১৯ কার্টুন নিয়মিত এবং বাকি ৪ কার্টুন অতিরিক্ত হিসেবে আনা হয়েছে। প্রতি কার্টুনে ১২শ ভায়েল করে করোনার ভ্যাকসিন রয়েছে। প্রতি ভায়েলে ১০ ডোজ করে করোনার টিকা রয়েছে। সেই হিসেবে সিলেটে নিয়মিত বরাদ্দের ২ লাখ ২৮ হাজার ডোজ করোনা টিকা এসেছে। আর অতিরিক্ত হিসেবে এসেছে আরও ৪৮ হাজার ডোজ টিকা। সব মিলিয়ে পৌনে তিন লাখ ডোজ করোনার টিকা সিলেটে এসেছে। আগামী ৭ ফেব্রুয়ারি নগরীর তিন হাসপাতালের ১৩টি বুথে করোনার টিকা দেওয়া শুরু হবে বলে সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে।

গত শুক্রবার সিলেটে করোনার টিকা আসার কথা থাকলেও শনিবার নগরীতে বিদ্যুৎ না থাকায় ঢাকা থেকে টিকা আনা হয়নি। নগরীর কুমারগাওয়ে অবস্থিত ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রে জরুরি মেরামত ও সংরক্ষণ কাজের জন্য শনিবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরীসহ আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। করোনার টিকাগুলো নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় বলে বিদ্যুৎ ছাড়া তা সম্ভব হয় না।

সূত্র : সমকাল
এন এইচ, ৩১ জানুয়ারি

Back to top button