মধ্যপ্রাচ্য

পরমাণু সমঝোতা নিয়ে আর কোনো কথা নয়: ইরান

তেহরান, ৩১ জানুয়ারি – আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে যে কোনো আলোচনা প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে ইরান। আগের চুক্তিতে কোনো পরিবর্তনেও অস্বীকৃতি জানিয়েছে তেহরান।

সৌদি আরবকে পরমাণু সমঝোতায় যুক্ত করতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর প্রস্তাব প্রত্যাখ্যান করে নিজ দেশের অবস্থান জানায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, পরমাণু সমঝোতা একটি বহুপাক্ষিক আন্তর্জাতিক চুক্তি। নিরাপত্তা পরিষদের অনুমোদিত এ চুক্তি নিয়ে নতুন করে আলোচনার কিছু নেই। এতে সংশ্লিষ্ট পক্ষগুলোও স্পষ্ট ও অপরিবর্তনীয়।

আরও পড়ুন : সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৬

২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়। ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আলোপ করে ট্রাম্প প্রশাসন। পশ্চিমা দেশগুলোর দাবি, এর পর থেকে ইরান তাদের ইউরোনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বাড়িয়ে দেয়।

তবে জো বাইডেন প্রশাসন জানিয়েছে, যুক্তরাষ্ট্র এ চুক্তির অন্তর্ভুক্ত হবে। তবে ইরান এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সৌদি আরব ও এর মিত্র আরব আমিরাত বলছে– তারাও পরমাণু চুক্তির অংশ হবে। তবে ইরান এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে পারমাণবিক কর্মসূচি থেকে পিছু হটবে না তার দেশ। যুক্তরাষ্ট্রের এ সংক্রান্ত দাবি বাস্তবসম্মত নয় এবং এটি পূরণ হবে না। শুক্রবার ইস্তানবুলে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

সূত্র : যুগান্তর
এন এইচ, ৩১ জানুয়ারি

Back to top button