সাতক্ষীরা

সাতক্ষীরায় যাচ্ছে ৬০ হাজার ডোজ করোনার টিকা

সাতক্ষীরা, ৩১ জানুয়ারি – সাতক্ষীরায় প্রথম ধাপে ৬০ হাজার ডোজ করোনা টিকা পাঠানো হচ্ছে। এসব টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আইএলআর ফ্রিজে সংরক্ষণ করবে জেলা স্বাস্থ্য বিভাগ।

শনিবার (৩০ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়তে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে চিঠি না পেলেও আমরা নিশ্চিত হয়েছি, প্রথম ধাপে সাতক্ষীরায় ৬০ হাজার ডোজ করোনার টিকা রোববার দুপুরে পৌঁছাতে পারে। এই টিকা জেলা শহর ও উপজেলাগুলোতে সরবরাহ করা হবে। এই টিকা সংরক্ষণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে।

আরও পড়ুন : ভোটকেন্দ্রে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা আহত, পুলিশের গুলি

সাতক্ষীরা স্বাস্থ্য বিভাগের সাড়ে ৪ লাখ ডোজ টিকা রাখার সক্ষমতা রয়েছে বলে জানান এই কর্মকর্তা । সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথম ধাপের ৬০ হাজার ডোজ করোনা টিকা জেলায় সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পুলিশ সদস্য, পয়ঃনিষ্কাশন কর্মীসহ বিভিন্ন পেশাজীবীদের দেয়া হবে।

সিভিল সার্জন বলেন, আমরা এরইমধ্যে স্বাস্থ্য অধিদফতরের পাঠানো ছক অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে তালিকা তৈরি সম্পন্ন করেছি। এরইমধ্যে তা স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে। করোনার টিকা দেয়ার জন্য সাতক্ষীরা সদর হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয়সহ সাতটি উপজেলায় দুটি করে ও ৭৮টি ইউনিয়নে একটি করে মোট ১০৫টি টিম প্রস্তুত করা হয়েছে। প্রতিটি টিমে টিকাদানে অভিজ্ঞ ২জন স্বাস্থ্য কর্মী ও চার জন স্বেচ্ছাসেবক রয়েছে।

তিনি বলেন, টিকা গ্রহণের পরে তাৎক্ষণিক কোনো সমস্যা হলে সমাধানের জন্য সাত সদস্য বিশিষ্ট অ্যাডভান্স ইভেন্টস ফলোয়িং ইমুউনাইজেশন ম্যানেজমেন্ট (এইএফআই) টিম গঠন করা হয়েছে। এসব কমিটির লোকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ৩১ জানুয়ারি

Back to top button