দক্ষিণ এশিয়া

দ্রুত সময়ে ভ্যাকসিন প্রদানে প্রথম দেশ ভারত

নয়াদিল্লী, ৩০ জানুয়ারি – বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত মাত্র ১৩ দিনে তিন মিলিয়ন (৩০ লাখ) লোকের টিকা সরবরাহ করতে সক্ষম হয়েছে বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। ফলে দ্রুততম টিকা সরবরাহের হারে ভারত যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেললো।

এর আগে যুক্তরাষ্ট্র তিন মিলিয়ন ভ্যাকসিন পৌঁছাতে ১৮ দিন সময় নিয়েছিল। আর ইসরায়েল নিয়েছিল ৩৩ দিন। এছাড়া তিন মিলিয়ন টিকা সরবরাহের জন্য যুক্তরাজ্য ৩৬ দিন সময় নিয়েছিল বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি ডেটাবেজ প্রকাশ করেছে। আজ শনিবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্থান টাইমস এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, যে সমস্ত রাজ্য দুই লাখেরও বেশি সুবিধাভোগীকে ভ্যাকসিন দিয়েছে তাদের মধ্যে- কর্ণাটক ২ লাখ ৮৬ হাজার ৮৯, মহারাষ্ট্র ২ লাখ ২০ হাজার ৫৮৭, রাজস্থান ২ লাখ ৫৭ হাজার ৮৩৩ ও উত্তরপ্রদেশ ২ লাখ ৯৪ হাজার ৯৫৯ জন রয়েছে। যদিও এই দেশগুলোর পরে ভারত তার টিকা দেওয়ার প্রচারণা শুরু করেছিল।

আরও পড়ুন : জনসনের এক ডোজের টিকা ৬৬ শতাংশ কার্যকর

এর আগে গত ১৬ জানুয়ারি টিকাদান অভিযান শুরু হওয়ার সময় গড়ে দিনে ২ লাখ লোক টিকা দেওয়ার আগে থেকে প্রতিদিনের সংখ্যা পাঁচ লাখে চলে গিয়েছিল। পরে অবশ্য এর সংখ্যাও বেড়ে যায়।

উল্লেখ্য, ভারতের মন্ত্রণালয় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু করবে। ইতিমধ্যে কো-ওয়াইন পোর্টালে ৬১ লাখেরও বেশি ফ্রন্টলাইন কর্মীদের ডেটাবেস আপলোড করা হয়েছে এবং সেটির কাজ চলছে বলেও প্রকাশিত ওই ডেটাবেজে থেকে জানা যায়।

সূত্র : আমাদের সময়
এন এ/ ৩০ জানুয়ারি

Back to top button