জাতীয়

দুদক চেয়ারম্যান ও কমিশনার নিয়োগে সার্চ কমিটি গঠন

ঢাকা, ২৯ জানুয়ারি – দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ও একজন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে বাছাই কমিটি করেছে সরকার।

আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে সভাপ‌তি ক‌রে পাঁচ সদস্যের এই কমিটি গঠন করে বৃহস্প‌তিবার আদেশ জারি ক‌রে‌ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

হাই কোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, বাংলাদেশের মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এবং অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞাকে কমিটির সদস্য করা হ‌য়ে‌ছে।

আইন অনুযায়ী, তিনজন কমিশনারের সমন্বয়ে দুদক গঠিত হয়। কমিশনারদের মেয়াদ থা‌কে পাঁচ বছর। তাদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নি‌য়োগ দেওয়া হয়।

আরও পড়ুন : ৩৪ জেলায় পাঠানো শুরু হয়েছে ভারত থেকে আসা করোনাভাইরাসের টিকা

দুদ‌কের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের মেয়াদ আগামী ১৩ মার্চ শেষ হচ্ছে। একই সঙ্গে কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলামের মেয়াদও শেষ হচ্ছে।

আদেশে বলা হয়ে‌ছে, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও একজন কমিশনারের পদ শিগগিরই শূন্য হবে বিধায় তাদের স্থলে দুইজন কমিশনার নিয়োগের সুপারিশ দিতে ‘দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪’ এর ৭ ধারা অনুযায়ী এই বাছাই কমিটি গঠন করা হয়েছে।

বাছাই কমিটি কমিশনার নিয়োগে সুপারিশ দিতে উপস্থিত সদস্যদের কমপক্ষে তিনজনের সিদ্ধান্তের ভিত্তিতে কমিশনারের প্রতিটি শূন্য পদের বিপরীতে দুইজন ব্যক্তির নামের তালিকা প্রণয়ন করবে।

এরপর আইনের ধারা ৬-এর অধীনে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপা‌রিশ পাঠাবেন বলে আদেশে বলা হয়েছে।

কমপক্ষে চারজন সদস্যের উপস্থিতিতে বাছাই কমিটির কোরাম হবে। মন্ত্রিপরিষদ বিভাগ এই বাছাই কমিটির কার্য-সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ২৯ জানুয়ারি

Back to top button