ইউরোপ

অক্সফোর্ডের টিকা বয়স্কদের কাজে আসে না: জার্মান মিডিয়া রিপোর্ট

বার্লিন, ২৯ জানুয়ারি – জার্মানির ভ্যাকসিন কমিটি জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা কেবলমাত্র ৬৫ বছরের কম বয়সী মানুষদেরই দেওয়া উচিত। এর চেয়ে বেশি বয়সী মানুষদের বিষয়ে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি বলে বৃহস্পতিবার জানিয়েছে কমিটি। ইউরোপ জুড়ে টিকাটি ব্যবহার করা হবে কিনা সে বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত নেবে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি। ব্রিটিশ সংবাদমাধ্যম থেকে এসব তথ্য জানা গেছে।

বিগত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাজ্যে গণহারে করোনা টিকা প্রয়োগে ব্যবহার হচ্ছে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। দেশটির সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, টিকাটি নিরাপদ এবং এটি উচ্চ মাত্রার সুরক্ষা দেয়। এদিকে টিকাটির সরবরাহ বিঘ্নিত হওয়ায় অ্যাস্ট্রাজেনেকা এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বিরোধ চলছে। ওই বিরোধের মধ্যে জার্মানি ৬৫ বছরের বেশি বয়সীদের টিকাটি না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আরও পড়ুন : ব্রিটেনে করোনায় মৃত্যুর সব দায় কাঁধে নিলেন বরিস জনসন

এর আগে অ্যাস্ট্রাজেনেকা জানায়, ইউরোপীয় ইউনিয়নকে এই বছরের প্রথমার্ধে ৬০ শতাংশ কম ভ্যাকসিন সরবরাহ করবে তারা। মার্চ মাসের শেষ নাগাদ ২৭টি দেশের এই অঞ্চলকে আট কোটি ডোজ টিকা সরবরাহের কথা জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। তবে উৎপাদন ঘাটতির ফলে এখন আপাতত তিন কোটি ১০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে ব্লকটি। তবে ইউরোপীয় ইউনিয়ন বলছে, অক্সফোর্ডের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে অবশ্যই তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে। এমন পরিস্থিতিতেই শেষ পর্যন্ত সরবরাহ সংকট কাটিয়ে উঠতে একযোগে কাজ করতে সম্মত হয় ইউরোপীয় ইউনিয়ন ও অ্যাস্ট্রাজেনেকা।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২৯ জানুয়ারি

Back to top button