গোপালগঞ্জ

গোপালগঞ্জে ৫টি ‘অবৈধ’ ইটভাটায় পরিবেশ অধিদফতরের অভিযান, ৫ লাখ জরিমানা

গোপালগঞ্জ, ২৯ জানুয়ারি – গ্রিন ও ক্লিন গোপালগঞ্জের লক্ষ্যে আরও পাঁচটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। এর মধ্যে ২টি ইটভাটা ভ্যেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে এবং ৩টি ইটভাটাকে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকালে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদফতর, গোপালগঞ্জের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান এবং গোপালগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. মনোয়ার হোসেন। প্রকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদফতর, গোপালগঞ্জ কার্যালয়ের পরিদর্শক তুহিন আলম। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন বিজিবি সদস্যরা।

আরও পড়ুন : বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র হচ্ছেন তিনি

পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান জানান, বৃহস্পতিবার গোপালগঞ্জে অবৈধ ইটভাটা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। জেলার সদর উপজেলার চর পুখুরিয়া এলাকায় অবৈধভাবে স্থাপিত ও পরিচালিত ৫টি ইটভাটার বিরুদ্ধে এই অভিযান চালানো হয়। এর মধ্যে ২টি ইটভাটা ভ্যেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয় এবং ৩টি ইটভাটাকে মোট ৫ লাখ জরিমানা করা হয়। জরিমানার টাকা তাৎক্ষণিকভাবে আদায় করা হয়।

গোপালগঞ্জকে গ্রিন ও পরিবেশবন্ধব করতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানোয়ার হোসেন বলেন, ‘সদর উপজেলার পুখুরিয়াসহ বিভিন্ন এলাকায় অসংখ্য অবৈধ ইটভাটা রয়েছে। তাদের বার বার সতর্ক করার পরেও বিধিসম্মতভাবে ইটভাটা পরিচালনা করেনি। তাই সেগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

এর আগে নিয়মবহির্ভূভাবে চালানোর অভিযোগে ১১ জানুয়ারি ও ৩১ ডিসেম্বর দুটি করে এবং ১৪ ডিসেম্বর চারটি ইটভাটা ভেঙে দেন ভ্রাম্যমাণ আদালত। পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান ওইসব অভিযানে নেতৃত্ব দেন।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২৯ জানুয়ারি

Back to top button