উত্তর আমেরিকা

প্রথম ফোনেই পুতিনকে সতর্ক করলেন বাইডেন

ওয়াশিংটন, ২৭ জানুয়ারি – যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ফোন করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে। আর প্রেসিডেন্ট হিসেবে প্রথম ফোনেই পুতিনকে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে সতর্ক করেছেন। হোয়াইট হাউস থেকে বিষয়টি বলা হয়েছে। খবর বিবিসি।

পুতিন-বাইডেন গত মঙ্গলবার ফোনালাপ হয়। তাদের মধ্যে রাশিয়ায় সরকারবিরোধী চলমান প্রতিবাদ এবং যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে টিকে থাকা সর্বশেষ পরমাণু অস্ত্রচুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা হয়। এ ছাড়া হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন পুতিন। যদিও মার্কিন নির্বাচনে জয়লাভের পর যে কয়জন রাষ্ট্রনেতা বাইডেনকে অভিনন্দন জানানো থেকে বিরত ছিলেন, পুতিন তাদের অন্যতম। তবে ক্রেমলিনের বিবৃতিতে এসব বিষয় উল্লেখ ছিল না।

আরও পড়ুন : ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি বাইডেনের সমর্থন

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়ার কর্মকা- যা আমাদের কিংবা আমাদের মিত্রদের জন্য ক্ষতিকর, সেগুলোর প্রতিক্রিয়ায় জাতীয় স্বার্থ সুরক্ষায় যুক্তরাষ্ট্র দৃঢ় পদক্ষেপ নেবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। এদিকে রুশ কর্মকর্তারা বলছেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হলে তা দুই দেশের স্বার্থরক্ষা এবং বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনে ভূমিকা রাখবে বলে প্রেসিডেন্ট পুতিন উল্লেখ করেছেন। এ ছাড়া ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, সামগ্রিক বিচারে, দুই নেতার আলোচনা ছিল অকপট ও যথোপযুক্ত।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের আমলে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো ছিল। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পুতিনের মধ্যে সম্পর্কও ভালো ছিল। কিন্তু বাইডেন আসার পর সেই অধ্যায়ের সমাপ্তি হবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আমাদের সময়
এন এ/ ২৭ জানুয়ারি

Back to top button