অপরাধ

ভুয়া এমপি, ডিআইজি পরিচয়দানকারী প্রতারক রনি গ্রেপ্তার

ঢাকা, ২৭ জানুয়ারি – নিজেকে শেখ হেলাল পরিচয় দিয়ে ডিজি আনসারসহ বিভিন্ন জনকে চাকুরি প্রত্যাশীদের বিস্তারিত তথ্য পাঠিয়ে তদবির করা, কখনো নিজে এমপি নজরুল ইসলাম বাবু, এডিশনাল ডিআইজি হাফিজ নামেও পরিচয় দিয়ে বিভিন্ন ধরনের তদবির বানিজ্য প্রতারণার ফাঁদ পেতে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছিলেন ব্যবসায়ী ইবনে মিজান রনি (৫০)। রনির বিভিন্ন পরিচয়ের মূল কারণ ছিলো চাকুরি দেওয়া, পদোন্নতি এবং বদলির তদবির করা। আর এতে ব্যবহার করেছেন বেশ কয়েকটি মোবাইল নাম্বার। এসব মোবাইল নাম্বারে রয়েছে তার প্রতারণার বিভিন্ন ধরনের এসএমএস।

গত মঙ্গলবার রাতে এনএসআই ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৩) যৌথ অভিযানে রাজধানীর গোপীবাগ এলাকা থেকে এই প্রতারককে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে তিনটি মোবাইল, প্রতারণামূলক এসএমএস ও আট পাতা স্কিনশট উদ্ধার করা হয়।

জানা যায়, গত ২২ নভেম্বর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদরদপ্তরে একটি জনপ্রিয় অ্যাপসের মাধ্যমে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বাক্ষরিত আনসার পদে চাকুরি দেওয়ার জন্য সুপারিশ পত্র পাঠান। বিষয়টি সন্দেহ হওয়াতে প্রযুক্তি ও গোয়েন্দা তথ্যের মাধ্যমে কর্তৃপক্ষ জানতে পারে আবেদনপত্রটি প্রতারক রনির। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন : এসিল্যান্ড পরিচয়ে ব্যবসায়ীদের কাছে চাঁদা দাবি

র‌্যাব-৩ মিডিয়ার সহকারী পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার বীনা রাণী দাস বলেন, ’প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত স্বীকার করেছে, সে নিজেকে বিভিন্ন সময়ে বিভিন্ন্ন পরিচয়ে চাকুরিতে নিয়োগ, পদোন্নতি এবং বদলির তদবির বাণিজ্য করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করেছে। তার সিডিএমএস রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে সে একজন পেশাদার প্রতারক। আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া প্রতারণা ও অন্যান্য অপরাধের দায়ে তার বিরুদ্ধে সাতটি মামলা বিচারাধীন রয়েছে বলে জানান তিনি।

র‌্যাব সূত্র জানায়, ইবনে মিজান রনি চাঁদপুর জেলার হাজীগঞ্জের বাচ্চু মিয়ার ছেলে। পৌরসভার ট্রকিরোডস্থ বারেক হাজীর বাড়ির পাশে তার পাঁচতলা বাড়ি রয়েছে। তার একাধিক স্ত্রী আছে। রনি ফরিদপুর ও রাজবাড়িতে বেশীরভাগ সময় থাকে বলে জানা গেছে। এর আগে ২০১৭ সালে মন্ত্রী-এমপির পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে রনি গ্রেপ্তার হয়।

সূত্র: কালেরকন্ঠ
এন এ/ ২৭ জানুয়ারি

Back to top button