দক্ষিণ এশিয়া

পাকিস্তানি যেকোনো এয়ারলাইন্সে ভ্রমণ না করতে স্টাফদের প্রতি জাতিসংঘের নির্দেশনা

নিউ ইয়র্ক, ২৬ জানুয়ারি – পাকিস্তানি কোনও এয়ারলাইন্সের ফ্লাইটে ভ্রমণ করার ক্ষেত্রে স্টাফদের প্রতি সতর্কতা জারি করেছে জাতিসংঘ।

সম্প্রতি পাকিস্তানি পাইলটদের লাইসেন্স কেলেঙ্কারির পর এই সতর্কতা জারি করল জাতিসংঘ। খবর অনলাইন সিম্পল ফ্লাইংয়ের।

ইতিমধ্যে ভুয়া লাইসেন্স নিয়ে প্লেন চালানোর জন্য বেশ কয়েকজন পাকিস্তানি পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনটা হয়েছে দেশে ও দেশের বাইরে। জাতিসংঘ এক্ষেত্রে একটি বিবৃতিতে পাকিস্তানের ১৪টি বিমান সংস্থার নাম উল্লেখ করেছে। তার মধ্যে রয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)।

আরও পড়ুন : পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

পাকিস্তানের কিছু পাইলটের লাইসেন্স কেলেঙ্কারিতে বেশ কিছু দেশ ব্যবস্থা নিয়েছে। অবশেষে এর সঙ্গে যুক্ত হল জাতিসংঘ।

উল্লেখ্য, গত জুনে পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রী গোলাম সারওয়ার খান বলেন, পাকিস্তানের শতকরা প্রায় ৩০ ভাগ পাইলটের রয়েছে ভুয়া লাইসেন্স। তারা বিমান চালানোর জন্য যোগ্যতাসম্পন্ন নন। তার এমন স্বীকারোক্তি বিশ্বজুড়ে বেসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে একটি হতাশার সৃষ্টি করে। বৃদ্ধি পায় নিরাপত্তা ইস্যু নিয়ে ভয়াবহ এক আতঙ্ক। এ অবস্থার প্রেক্ষিতে দেশটির সরকারি বিমান সংস্থা পিআইএ দ্রুততার সঙ্গে মোট ৪৩৪ জন পাইলটের মধ্য থেকে ১৫০ জনকে সাময়িক বরখাস্ত করে। তাদের বিরুদ্ধে ভুয়া লাইসেন্স ব্যবহারের অভিযোগ আছে। এর অর্থ হল পাকিস্তানের শতকরা প্রায় ৩৫ ভাগ পাইলট বিমান চালাতে যোগ্যতা রাখেন না।

সূত্র : দেশ রূপান্তর
এন এ/ ২৬ জানুয়ারি

Back to top button