দক্ষিণ এশিয়া

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশের কন্টিনজেন্ট

নয়াদিল্লী, ২৬ জানুয়ারি – প্রথমবারের মতো ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছে বাংলাদেশের একটি সমন্বিত প্যারেড কন্টিনজেন্ট।

মুজিববর্ষ, স্বাধীনতা ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে এই অংশগ্রহণ ছিল দলটির। কুচকাওয়াজে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর পারস্পরিক সমন্বয় বৃদ্ধি পাবে বলে সবাই আশাবাদী।

ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) লেফটেনেন্ট কর্নেল আবু মোহাম্মেদ শাহনুর শাওনের নেতৃত্বে কুচকাওয়াজে অংশ নেয় ১২২ সদস্যের চৌকস দলটি।

আরও পড়ুন : রোহিঙ্গাদের জন্মসনদ দেওয়ার অভিযোগে সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র কারাগারে

গত ১২ জানুয়ারি দলটি ভারতের উদ্দেশ্যে রওনা দেয়। ওই সময়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায় সেনা, নৌ ও বিমান বাহিনীর (মার্চিং ব্যান্ডসহ) সমন্বয়ে সশস্ত্র বাহিনীর এই সমন্বিত কন্টিনজেন্ট গঠিত হয়। গতকাল সোমবার (২৫ জানুয়ারি) দিল্লিতে বাংলাদেশ কন্টিনজেন্টের মহড়ার একটি ভিডিও টুইটারে প্রকাশ করে ভারতীয় দূতাবাস।

ভিডিওতে দেখা যায়, ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি… বাংলাদেশ, আমার বাংলাদেশ’ গানটির সুরে তালে তালে সকালে প্যারেড গ্রাউন্ডে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ কন্টিনজেন্ট।

ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতরা ওই অনুষ্ঠানে বাংলাদেশের কুচকাওয়াজ উপভোগ করেন।

আগামী ৩০ জানুয়ারি দেশে ফিরবে সশস্ত্র বাহিনীর সমন্বিত কন্টিনজেন্টটি।

সূত্র : কালেরকন্ঠ
এন এ/ ২৬ জানুয়ারি

Back to top button