জাতীয়

কারাভোগের পর দেশে ফিরল ৩৮ বাংলাদেশি কিশোর-কিশোরী

ঢাকা, ২৫ জানুয়ারি – বিভিন্ন মেয়াদে কারাভোগের পর দেশে ফিরল ৩৮ বাংলাদেশী কিশোর-কিশোরী। সোমবার (২৫ জানুয়ারি) যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা নিজ দেশে ফিরে আসেন।

ফেরত আসাদের মধ্যে ১০ জন ছেলে ও ২৮ জন মেয়ে রয়েছেন। এদের সকলের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে। তারা ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা বলে জানা গেছে।

পরে জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইনজীবী সমিতি ও রাইটস নামের তিনটি এনজিও তাদের যশোর শেল্টার হোমে নিয়ে যান। পর্যাক্রেমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন : ন্যান্সিকে মানসিক চিকিৎসা নিতে বললেন আসিফ

ভারতে বাংলাদেশি ডেপুটি হাই কমিশনার শামীমা ইয়াসমিন বলেন, ভালো কাজের আশায় বিভিন্ন সময় দালালের খপ্পরে পড়ে এসব কিশোর-কিশোরীরা ভারতে যান। বিভিন্ন অঞ্চলে বাসা-বাড়িতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হন। পরে আদালতের মাধ্যমে কলকাতা ও বারাসাতে একাধিক এনজিও সংস্থার শেল্টার হোমে থাকেন। দুই থেকে চার বছর সাজাভোগের পর সোমবার (২৫ জানুয়ারি) তাদের ফেরত পাঠান ভারতীয় পুলিশ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ভারত সরকার বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এসব কিশোর-কিশোরীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করেন।

মানবাধিকার সংস্থা রাইটস-এর পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, পরিচয় শনাক্ত করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া কেউ আইনি সহায়তা নিতে চাইলে তাকে সহযোগিতা করা হবে।

সূত্র : জাগো নিউজ
এন এ/ ২৫ জানুয়ারি

Back to top button