উত্তর আমেরিকা

করোনার টিকা প্রয়োগে পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি কানাডায়

আহসান রাজীব বুলবুল

অটোয়া, ১৮ জানুয়ারি- কানাডায় এখন পর্যন্ত ২ লাখ ৩০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দেয়া হয়েছে। তবে ভ্যাকসিন নেয়া কারো মধ্যে এখন পর্যন্ত কোনো পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি। হেলথ কানাডার চিফ মেডিকেল অ্যাডভাইজার ডা. সুপ্রিয়া শর্মা এ তথ্য জানিয়েছেন। ১৪ ডিসেম্বর থেকে দেশটিতে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়।

ডা. সুপ্রিয়া শর্মা বলেন, ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে এখন পর্যন্ত তীব্র, মৃদু বা মাঝারি কোনো ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি।

ডা. সুপ্রিয়া শর্মা আরো বলেন, ভ্যাকসিনেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞরা দুটি বিষয়ের ওপর নজর রাখেন। প্রথমেই তারা দেখেন, ক্লিনিক্যাল ট্রায়ালে ঘটেনি এমন কিছু ভ্যাকসিন প্রয়োগের পর ঘটছে কিনা। দ্বিতীয়ত তারা দেখেন, ভ্যাকসিন প্রয়োগের পর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ট্রায়ালের সময় নথিবদ্ধ করা পার্শ্ব প্রতিক্রিয়ার চেয়ে মারাত্মক বা সংখ্যায় বেশি কিনা। এখন পর্যন্ত উভয় ক্ষেত্রেই সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে। এর অর্থ হলো ক্লিনিক্যাল ট্রায়াল ভালোমতোই হয়েছে।

ভ্যাকসিনের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে আছে স্বল্প-মেয়াদি জ্বর, ইনজেকশনের স্থানে ব্যথা, মাথাব্যথা ও অবসাদগ্রস্থতা। ভ্যাকসিন নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই অবশ্য এসব সমস্যা প্রশমিত হয়ে আসে।

হেলথ কানাডা গত ডিসেম্বরে দুটি কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দেয়। প্রথমে অনুমোদন দেয়া হয় ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন। এরপর মডার্নার ভ্যাকসিনও অনুমোদন দেয় হেলথ কানাডা।

হেলথ কানাডা অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন পর্যালোচনা করছে। যদিও অনুমোদনের জন্য পর্যাপ্ত তথ্য-উপাত্ত এখন পর্যন্ত কোম্পানিগুলোর কাছ থেকে সরবরাহ করা হয়নি। এগুলো অনুমোদনের ব্যাপারে কবে নাগাদ সিদ্ধান্ত নেয়া হবে সে ব্যাপারে কিছু বলতে পারেননি সুপ্রিয়া শর্মা। তবে দুটি কোম্পানিই এ মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে ফেজ-৩ ট্রায়াল সম্পন্ন করবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :  কানাডায় করোনা রোগীর চাপ, ঠাই হচ্ছে হোটেল ও রিসেপশন হলে

অন্যদিকে কানাডার প্রধান চারটি প্রদেশ অন্টারিও, বৃটিশ কলম্বিয়া, আলবার্টা এবং কুইবেকে দ্রুত করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে হাসপাতাল ও নিবিড় পরিচর্যাকেন্দ্রে ব্যাপকহারে চাপ পড়ছে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানাসহ সরকারি বিভিন্ন বিধিনিষেধ দেওয়া সত্ত্বেও করোনাভাইরাস কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৮ হাজার ৬১৯ জন। মৃত্যুবরণ করেছেন ১৮ হাজার ১৪ জন এবং সুস্থ হয়েছেন ৬ লাখ ১৫ হাজার ৩২৪ জন।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১৮ জানুয়ারি

Back to top button